শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


টি-২০ বিশ্বকাপ থেকে বাদ পড়বেন কোহলি?


প্রকাশিত:
১২ মার্চ ২০২৪ ১৯:৫২

আপডেট:
৩ মে ২০২৪ ২১:৪৯

ছবি-সংগৃহীত

ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে শিরোপার দ্বারপ্রান্তে গিয়েও স্বপ্নভঙ্গ হয়েছে ভারতের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও টিম ইন্ডিয়ার নেতৃত্বের ব্যাটন যে রোহিতের হাতেই থাকছে, সেটা একপ্রকার নিশ্চিত। বিসিসিআই সচিব জয় শাহ আগেভাগেই সে ঘোষণা করে দিয়েছেন। আইপিএলে দুর্দান্ত কিছু করে না দেখালে নির্বাচকরা বিশ্বকাপের দল নিয়ে কঠিন সিদ্ধান্ত নিতে পারে বলে ইঙ্গিত।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরে যাওয়ার পর থেকে ২০ ওভারের ক্রিকেটে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে ছিলেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। শেষমেশ গত আফগানিস্তান সিরিজে ফের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাঠে ফেরেন রোহিত-কোহলি।

প্রতিবেদন বলছে, রোহিত শর্মার আগ্রাসী মেজাজের ব্যাটিং তাকে টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেন করার জন্য যথোপযুক্ত করে রেখেছে এখনও। তবে বিরাট কোহলির অ্যাঙ্কর ভূমিকার আধুনিক টি-টোয়েন্টির ক্রিকেটে প্রয়োজনীয়তা আছে কি না, সেই বিষয়ে নিশ্চিত নন জাতীয় নির্বাচকরা।

ভারতীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে সংক্ষিপ্ততম ফরম্যাটে কোহলি জাতীয় দলের চাহিদা অনুযায়ী মানানসই নন বলে মনে করছেন নির্বাচকরা। তার মতো অভিজ্ঞ ক্রিকেটারকে খেলার ধরণ বদলাতে বলার থেকে আগ্রাসী স্বভাবের নতুন প্রজন্মের ওপরে আস্থা রাখা শ্রেয় বলে মনে হচ্ছে আগারকারদের। সুতরাং, নির্বাচক প্রধান অজিত আগারকার ও বোর্ডের শীর্ষ কর্তাদের চূড়ান্ত সিদ্ধান্ত কোহলির বিরুদ্ধে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

কোহলি যদি আসন্ন আইপিএল মৌসুমে ব্যাট হাতে চমকপ্রদ পারফরম্যান্স উপহার দিতে না পারেন, তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়তে পারেন তিনি। সেক্ষেত্রে তার জায়গা নেওয়ার জন্য নতুন প্রজন্মের একাধিক ক্রিকেটার অপেক্ষা করে রয়েছেন। বিশ্বকাপে রোহিতের সঙ্গে ওপেন করার দাবিদার থাকছে অন্তত তিনজন। যশস্বী জয়সওয়াল, শুভমান গিল ও রুতুরাজ গায়কোয়াড়ের মধ্য থেকে কোনো একজনের ভাগ্যে শিকে ছিঁড়তে পারে। এক্ষেত্রে এগিয়ে থাকবেন যশস্বী। কোহলি নিতান্ত বিশ্বকাপের দলে সুযোগ না পেলে তিন নম্বরে গিল-রুতুরাজদের বিকল্পের কথা ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতের ব্যাটিং ইউনিটে জায়গা করে নেওয়ার দাবিদার নিতান্ত কম নয়। রোহিত, যশস্বী, গিলের সঙ্গে সূর্যকুমার যাদব অটোমেটিক চয়েজ। ইশান কিষান ও সাঞ্জু স্যামসনের সঙ্গে উইকেটকিপার-ব্যাটার হিসেবে লড়াই লোকেশ রাহুলের। রুতুরাজ ছাড়াও রিঙ্কু সিং, তিলক বার্মারাও থাকবেন বিবেচনায়।

উল্লেখ্য, বিরাট কোহলি এখনও পর্যন্ত ভারতের হয়ে ১১৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০৯ ইনিংসে ব্যাট করে ৫১.৭৫ গড়ে ৪০৩৭ রান করেছেন। একটি সেঞ্চুরি ও ৩৭টি হাফ-সেঞ্চুরি রয়েছে তার।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top