বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


৪১ বলেই ওয়ানডে ম্যাচ জিতল অস্ট্রেলিয়া


প্রকাশিত:
৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৮

আপডেট:
১ মে ২০২৪ ২১:৪২

১৮ বলে ৪১ রানের বিস্ফোরক ইনিংস খেলেছেন অজি তরুণ ওপেনার জেইক ফ্রেজার–ম্যাগার্ক।

৮৭ রানের টার্গেট। অস্ট্রেলিয়া লক্ষ্যটা ছুঁয়ে ফেলল মাত্র ৪১ বল অর্থাৎ ৬ দশমিক ৫ ওভারেই। উইকেট পড়ল কেবল দুটি। এতটুকু দেখলে মনে হতেই পারে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট টি-টেন কিংবা বড়জোর টি-টোয়েন্টিতে লো স্কোরিং কোনো ম্যাচের কথা বলা হচ্ছে হয়তো। তবে ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে।

টানা দুই হারে আগেই সিরিজ খুইয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে আজ ক্যানবেরাতে খেলতে নেমে ভুলে যাওয়ার মতোই দিন পার করল ক্যারিবীয়রা। শুরুতে ব্যাট করতে নেমে ২৪.১ ওভারে ৮৬ রানে অলআউট হয়েছিল ক্যারিবীয়রা।

ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেই উইন্ডিজ ব্যাটারদের দুঃস্বপ্ন হলেন জাভিয়ের বার্টলেট। ৭ দশমিক ১ ওভার বল করে ২১ রান দিয়ে তুলে নিয়েছেন চার উইকেট। জবাবে জেইক ফ্রেজার-ম্যাগার্ক ও জশ ইংলিশের বিস্ফোরক ইনিংসে ২৫৯ বল হাতে রেখেই ৮ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

রেকর্ডবুক বলছে, ওয়ানডে ইতিহাসে সংক্ষিপ্ততম জয়ের তালিকায় এই ম্যাচটি ষষ্ঠতম। যেখানে খেলা হয়েছে মাত্র ১৮৬ বলের। এ ছাড়া ওয়ানডেতে অস্ট্রেলিয়ার এটাই সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের রেকর্ড। এদিন অবশ্য আরেক কীর্তি গড়েছে তারা। ভারতের পর দ্বিতীয় দল হিসেবে ওয়ানডেতে স্পর্শ করল এক হাজার ম্যাচ খেলার মাইলফলক।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ক্যারিবীয়দের ব্যাটিং অর্ডার। দুই অঙ্কের ঘর পেরোতে পেরেছেন কেবল তিন জন। ৬০ বল মোকাবিলায় সর্বোচ্চ ৩২ রান এসেছে ওপেনার অ্যালিক অ্যাথানেজের ব্যাট থেকে। এ ছাড়া কিসি কার্টি ১০ ও রোস্টন চেজ করেন ১২ রান। ক্যারিবীয় শিবিরে তাণ্ডব চালালেন ডানহাতি পেসার জাভিয়ের বার্টলেট। তার চার উইকেট ছাড়াও দুটি করে শিকার করেছেন অ্যাডাম জ্যাম্পা ও ল্যান্স মরিস।

৮৭ রানের টার্গেট তাড়া করতে বিস্ফোরক ইনিংস খেললেন দুই ওপেনার জেইক ফ্রেজার-ম্যাগার্ক ও জশ ইংলিস। ওপেনিং জুটিতে মাত্র ২৭ বলে ৬৭ রান যোগ করেন তারা। ম্যাগার্ক ৫ চার ও ৩ ছক্কায় ১৮ বলে ৪১ রান করে ফিরলেও অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন ইংলিস। ১৬ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩৫ রানে অপরাজিত থাকেন তিনি। এ ছাড়া অধিনায়ক স্টিভ স্মিথ টিকে ছিলেন ৩ বলে ৬ রানে। ম্যাচটি শেষ হয়ে গেছে মাত্র ৬.৫ ওভারে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top