শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বড় অঙ্কে বিক্রি হলো পিএসএলের মিডিয়া স্বত্ব


প্রকাশিত:
১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৬

আপডেট:
৩ মে ২০২৪ ২০:০০

ফাইল ছবি

অন্যান্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের তুলনায় বেশ অনেকটা পরেই শুরু হয়েছিল পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। দেশটিতে লম্বা সময়ের জন্য নির্বাসিত ছিল ক্রিকেট আয়োজন। এমন এক দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে কতখানি সফলতা আসবে সেই প্রশ্নও উঠেছিল বারবার। তবে পিএসএল দিনে দিনে জনপ্রিয়তা পেয়েছে। অনেকের মতে জনপ্রিয়তার নিরিখে আইপিএলের পরেই অবস্থান করছে পিএসএল।

ছয় দলের এই টুর্নামেন্ট এরইমাঝে দেখেছে বাণিজ্যিক সফলতা। সাড়াও পড়েছে ব্যাপক আকারে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর জন্যেও বড় হুমকি হয়ে উঠেছে পাকিস্তানের এই লিগ। অনেক ক্রিকেটারই এখন বিপিএল ছেড়ে পিএসএলে খেলতে আগ্রহী। পিএসএলের এমন বড় মাপের সাফল্যের প্রভাব পড়েছে তাদের বৈশ্বিক মিডিয়া স্বত্বের ওপরেও।

২০২৪ সালের এইচবিসি পিএসএলের বৈশ্বিক মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে দেশটির মুদ্রায় ১২৬ কোটি রুপিতে। যা আগের আসরের মিডিয়া স্বত্বের তুলনায় প্রায় ৪১ শতাংশ বেশি। ছয় প্রতিষ্ঠানের মধ্যে নিলাম শেষে পিএসএলের মিডিয়াস্বত্ব কিনে নেয় ট্রান্সগ্রুপ এফজেডই।

এআরওয়াই কমিউনিকেশন্স, জিও, সুপার স্পোর্ট, উইলো টিভি এবং স্লো স্পোর্টসকে সরিয়ে সর্বোচ্চ বিডিং এর মাধ্যমে স্বত্ত্ব ক্রয় করেছে ট্রান্সগ্রুপ। তাদের মাধ্যমেই সারা বিশ্বে টিভি সম্প্রচার এবং অনলাইন স্ট্রিমিং হবে। তবে পাকিস্তানের ভেত্রে সম্প্রচার স্বত্ত্ব থাকছে না তাদের হাতে।

একইসঙ্গে দুই বছরের জন্য বিক্রি করা হয়েছে পিএসএলের টিভিস্বত্ব। ১২৬ কোটি রূপির মাঝে ৬৩ কোটি রুপি পিএসএলের নবম আসরের জন্য। বাকি অংশ দেওয়া হয়েছে দশম আসরের স্বত্ব হিসেবে। এর আগে পাকিস্তান জাতীয় দলের ফিউচার ট্যুর প্ল্যান এবং পিএসএলের জন্য একইসঙ্গে মিডিয়াস্বত্ব বিক্রি করা হলেও এবার পিএসএলের জন্য আলাদা করেই স্বত্ব বিক্রি করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top