রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


ওয়েস্ট-ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে নেই হোল্ডার-পুরানদের মতো তারকা


প্রকাশিত:
১১ ডিসেম্বর ২০২৩ ১২:১৫

আপডেট:
৫ মে ২০২৪ ০৬:৩০

ছবি-সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের দুর্দশার গল্পটা নতুন কিছু নয়। মাঠের পারফরম্যান্সে হতশ্রী অবস্থা, সেইসঙ্গে যুক্ত হয়েছে ক্রিকেটারদের খামখেয়ালি মনোভাব। বিশেষ করে সাদা পোশাকের ক্রিকেট খেলতে যেন ক্যারিবিয়ান ক্রিকেটারদের ব্যাপক অনীহা। বিগত এক দশক ধরেই বিভিন্ন সময় দেশটির ক্রিকেটাররা নিজেদের কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে এনেছেন।

অথচ বিপরীত চিত্র টি-টোয়েন্টি ক্রিকেটের বেলায়। শর্টার ফরম্যাটের এই ক্রিকেট খেলতে দারুণ উৎসাহী ক্যারিয়ান ক্রিকেটাররা। সারাবিশ্বের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটেও তাদের আছে বাড়তি কদর। দেশের ক্রিকেটের চাইতে, এসব ফ্র্যাঞ্চাইজ লিগেই তাদের আগ্রহ বেশি। সবশেষ এই তালিকায় যুক্ত হয়েছেন জেসন হোল্ডার, কাইল মায়ার্স এবং নিকোলাস পুরানের মত তারকারা।

গতকাল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তাদের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে। যেখানে ক্যারিবিয়ানদের হয়ে চুক্তির কাগজে সাক্ষর করেননি কয়েকজন তারকা ক্রিকেটার। এর মধ্যে কাইল মায়ার্স, নিকোলাস পুরান, জেসন হোল্ডার অন্যতম। চুক্তিতে না থাকলেও তাদের আন্তর্জাতিক ক্রিকেটে দলের হয়ে খেলতে বাঁধা নেই।

ওয়েস্ট ইন্ডিজের পুরুষ দলের প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স বলেছেন, ‘তিন সংস্করণেই ব্যস্ততাময় এক বছরের আগে আমরা দুজন প্রধান কোচের সঙ্গে কয়েকবার বিস্তারিত আলোচনা করেছি। জানতে চেয়েছি তারা কোন ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চান, সে ব্যাপারে। আমরা কোন পথে এগোতে চাই, সে ব্যাপারে আমাদের ধারণা এখন স্বচ্ছ। যাদের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে, তাদের এখানে পাওয়ার প্রত্যাশা করছি; যেহেতু আমরা ঘরের মাটিতে ২০২৪ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ স্থানের জন্য লড়াই করার উদ্দেশ্যে এগোচ্ছি। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ আছে, এর বাইরে ২০২৭ সালের ৫০ ওভারের বিশ্বকাপকে সামনে রেখে আমরা খেলোয়াড়দের একটা নিউক্লিয়াস গড়ে তোলার চেষ্টা করছি।’

এদিন অবশ্য পুরুষদের চুক্তির তালিকায় নতুন এসেছেন চারজন ক্রিকেটার অ্যালিক অ্যাথানাজ, কিসি কার্টি, তেজনারায়ণ চন্দরপল ও গুড়াকেশ মোতি।

যদিও ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানিয়েছে, হোল্ডার, পুরান ও মায়ার্স কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাদের বিবেচনা করা যাবে। এ তিনজনের কেউই সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ছিলেন না, কিন্তু ১৪ ডিসেম্বর শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজের দলে আছেন সবাই।

২০২৩-২৪ সালে ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটাররা হলেন:

অ্যালিক অ্যাথানেজ, ক্রেইগ ব্রাফেট, কিসি কার্টি, তেজনারায়ণ চন্দরপল, জশুয়া ডা সিলভা, শেই হোপ, আকিল হোসেইন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, গুড়াকেশ মোতি, রোভম্যান পাওয়েল, কিমার রোচ, জেইডেন সিলস ও রোমারিও শেফার্ড

বাদ: জেরমাইন ব্ল্যাকউড, এনক্রুমা বোনার, জেসন হোল্ডার, কাইল মায়ার্স, ওবেদ ম্যাকয়, নিকোলাস পুরান, ওডিন স্মিথ ও হেইডেন ওয়ালশ জুনিয়র।

নতুন যুক্ত যারা: অ্যালিক অ্যাথানাজ, কিসি কার্টি, তেজনারায়ণ চন্দরপল ও গুড়াকেশ মোতি।


সম্পর্কিত বিষয়:

ওয়েস্ট ইন্ডিজ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top