রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


১৬ বছর পর ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজে হারাল ওয়েস্ট ইন্ডিজ


প্রকাশিত:
১০ ডিসেম্বর ২০২৩ ১১:৪০

আপডেট:
৫ মে ২০২৪ ১৩:৩৫

ছবি-সংগৃহীত

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। এ টুর্নামেন্টে ইংল্যান্ডের পারফর্ম্যান্সও ছিল করুণ। আসর শেষে এই দুই দলই মুখোমুখি হয়েছিল দ্বিপাক্ষিক সিরিজে। আর ইংলিশদের বিপক্ষে এই সিরিজ দিয়েই যেন নিজেদের ক্রিকেট ইতিহাসের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার ঘোষণা দিল শাই হোপের দল। গতকাল তৃতীয় এবং শেষ ওয়ানডেতে বৃষ্টি আইনে ৪ উইকেটের এক জয় পেয়েছে ক্যারিবিয়রা, ফলে সিরিজ নিশ্চিত করার পাশাপাশি ঘুচেছে ১৬ বছরের আক্ষেপও।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ একদিনের ক্রিকেটে সবশেষ সিরিজ জিতেছিল ২০০৭ সালে। এরপর ১৬ বছর কেটে গেলেও ইংলিশদের আর কোনো সিরিজে হারাতে পারেনি ক্যারিবিয়রা। অবশেষে সেই আক্ষেপ মোচন হয়েছে গতকাল। সেই সাথে আরও একটি রেকর্ড গড়েছে শাই হোপের দল। নিজেদের মাটিতে দীর্ঘ ২৫ বছর পর ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজে হারিয়েছে ক্যারিবিয়রা।

দুই দলের মধ্যকার সিরিজ নির্ধারণী এই ম্যাচে বারবার হানা দিয়েছে বৃষ্টি। প্রথমে দুই ঘণ্টা বৃষ্টির কারণে ম্যাচে পরিসর কমিয়ে আনা হয় ৪৩ ওভারে। তবে শুরুর পর আবারো বাগড়া দেয় বেরসিক বৃষ্টি। ফলে আরও ৩ ওভার কর্তন করা হয়। আর ৪০ ওভারের ম্যাচে ইংলিশরা দেখেছে ব্যাটিং ব্যর্থতা। ৯.৪ ওভারে ৪৯ রানের সংগ্রহ গড়তেই ৫ উইকেট হারায় সফরকারীরা।

তবে বেন ডাকেটের ৭১ আর লিয়াম লিভিংস্টোনের ৪৫ রানে ইংলিশরা পায় ৯ উইকেটে ২০৬ রানের সংগ্রহ। এদিকে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ক্যারিবিয়দের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৪ ওভারে ১৮৮ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনার অলিক আথানজির ৪৫, কিয়াসি কার্টির ৫০ আর রোমারিও শেফার্ডের ৪১ রানে যা ৪ উইকেট আর ১৪ বল হাতে রেখেই ১৯১ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ফলে ম্যাচের পাশাপাশি সিরিজও নিশ্চিত হয় ক্যারিবিয়দের।

ক্যারিবিয়দের ২৫ বছরের আক্ষেপ ঘোচানোর দিনে এদিন অভিষেক ম্যাচে ৮ ওভার বল করে ২৯ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন ম্যাথু ফোর্ড। এমন পারফর্ম্যান্সে ম্যাচসেরার পুরস্কারও ওঠেছে ২১ বছর বয়সী এই বোলারের হাতে।

 


সম্পর্কিত বিষয়:

ওয়েস্ট ইন্ডিজ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top