শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


বারবার স্বপ্নভঙ্গ, প্রোটিয়াদের চোকার্স তকমা ভারতের দখলে


প্রকাশিত:
১২ জুন ২০২৩ ০১:৪৮

আপডেট:
১৭ মে ২০২৪ ০৮:২৯

ছবি সংগৃহিত

#২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হার।
#২০১৫ ওয়ানডে বিশ্বকাপের সেমিতে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায়।
#২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে উইন্ডিজের কাছে হার।
#২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ধরাশায়ী।
#২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ডের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়।
#২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সেই নিউজিল্যান্ডের কাছেই হার।
#২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হার।
#২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী।

২০১৩ সালে সর্বশেষ আইসিসি প্রতিযোগিতা জিতেছিল ভারত। ইংল্যান্ডের মাটিতে স্বাগতিকদের হারিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। এরপর থেকে গেল ১০ বছরে কোনো শিরোপা জিততে পারেনি দক্ষিণ এশিয়ার দলটি। নেতৃত্বের ব্যাটন ধোনির হাত থেকে বিরাট কোহলি হয়ে রোহিত শর্মার হাতে গেছে।

কিন্তু ফল বদলায়নি। বারবার আইসিসি প্রতিযোগিতার সেমিফাইনাল বা ফাইনালে গিয়ে স্বপ্নভঙ্গ হচ্ছে। গত ১০ বছরে ৮ বার কোনো আইসিসি প্রতিযোগিতার সেমিফাইনাল বা ফাইনালে উঠেছে ভারত। ৮ বারই হেরেছে তারা।

একটু পেছনে ফিরে তাকানো যাক, ২০১৪ সালে ধোনির ভারত যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে বাংলাদেশে আসে, অনেক বিশেষজ্ঞ ধরেই নিয়েছিলেন ধোনির হাতেই উঠবে ট্রফি। গ্রুপপর্বে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেই ইঙ্গিতই দিচ্ছিলেন তারা। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকেও দাপটের সঙ্গে হারায়। কিন্তু তারপরই বিপর্যয়। ফাইনালে মালিঙ্গার শ্রীলঙ্কার হাতে পর্যুদস্ত হতে হয় ভারতকে। প্রথমে ব্যাট করে মাত্র ১৩০ রানে আটকে যায় ভারত। সাঙ্গাকারা-জয়াবর্ধনের শ্রীলঙ্কা সেই রান টপকে যায় অনায়াসে।

এরপর আসে ২০১৫ বিশ্বকাপ। ভারত লড়াইয়ে নেমেছিল আয়োজক দেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে। হার না মানা অস্ট্রেলীয় জেদের কাছে অসহায় আত্মসমর্পণ সেমিফাইনালে। সেবারও গ্রুপপর্বে অপ্রতিরোধ্য ছিল ভারত। জয় এসেছিল সবকটি ম্যাচেই। কিন্তু সেমিফাইনালে স্টিভ স্মিথের শতরানে ভর করে ৩২৮ রানের বড় টার্গেট দেয় অস্ট্রেলিয়া। রোহিত-শিখর ধাওয়ান জুটি ভালো শুরু করলেও ব্যর্থ হন কোহলি। রাহানে-ধোনি চেষ্টা করলেও ম্যাচ শেষ করতে পারেননি। কি আশ্চর্য মিল! সেবারও রান আউট হয়ে ফিরতে হয় ধোনিকে। অস্ট্রেলিয়ার সামনে থমকে যায় পরপর দু'বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন।

এরপর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ছিল ভারত। এশিয়া কাপ জিতে দারুণ ফর্মে থাকা ভারতের কাছে আদর্শ পরিস্থিতি ছিল শিরোপা বগলদাবা করার। কিন্তু শুরুতেই কিউইদের বিপক্ষে মাত্র ১২৭ রান করতে ব্যর্থ হন কোহলিরা। যদিও তারপর ফিরে আসে দাপটের সঙ্গে। তবে শেষ রক্ষা হয়নি। সেবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারত হেরে যায় সেমিফাইনালে। প্রথমে ব্যাট করে ভারত ১৯২ রানের স্কোর দাঁড় করে। কিন্তু ক্যারিবিয়ান দৈত্যরা সেই রান টপকে যায় দুই বল বাকি থাকতেই। তাদের আটকাতে ব্যর্থ হয় ভারতীয় বোলাররা।

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির হার এখনও দগদগে হয়ে আছে ভারতীয় সমর্থকদের মনে। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে করুণ আত্মসমর্পণ। প্রথমে ব্যাট করে ফখর জামানের শতরানে ভর করে ৩৩৮ রান তোলে পাকিস্তান। সেবারের শক্তিশালী ভারতীয় ব্যাটিং-এর সামনে ওই রানও ছিল খুব সহজ। কিন্তু আমির ও হাসানদের পেস আক্রমণের সামনে কোনো জবাব খুঁজে পায়নি ভারতীয় ব্যাটাররা। মাত্র ১৫৮ রানে গুটিয়ে যায় ভারতের ব্যাটিং। তবে সেই হার যেন ভারতকে ঠেলে দিচ্ছে 'চোকার্স' তকমার দিকে।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রথম থেকে দাপটের সঙ্গে খেলে গ্রুপপর্বের নয় ম্যাচে মাত্র এক হার নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারত কিউইদের হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করবে এ ধারণা বেশিরভাগ ক্রিকেটবোদ্ধারই ছিল। কিন্তু এজবাস্টনের সেই ম্যাচে বিদায়ঘণ্টা বেজে যায় উল্টো ভারতের। এরপর ২০২১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে স্বপ্নভঙ্গ হয়।

সর্বশেষ টানা দ্বিতীয়বারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নেমে আবারো সেই ব্যর্থতার বৃত্তে বন্দি টিম ইন্ডিয়া। ফাইনালে নিরপেক্ষ ভেন্যু ইংল্যান্ডের দ্য ওভালে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ৪৬৯ রান তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে ২৯৬ রানের বেশি করতে পারেনি ভারত। ফলে ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া। সেখানে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে অজিরা। ৪৪৪ রানের বড় লক্ষ্য তাড়ায় স্কোরবোর্ডে ২৩৪ রান তুলে অলআউট হয় ভারত। এরফলে ২০৯ রানের জয়ে টেস্ট চ্যাম্পিয়নের মুকুট পরলো অজিরা।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top