রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


করোনাক্রান্ত হলেও খেলা যাবে বিশ্বকাপ


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ২২:৪৪

আপডেট:
৫ মে ২০২৪ ২০:৪০

ছবি সংগৃহীত

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হয় গতকাল। যদিও ক্যাঙ্গারুদের দেশে এই আসরটি ২০২০ সালে হওয়ার কথা ছিল। তবে সেবার করোনা ভাইরাসের কারণে আসরটি স্থগিত করা হয়েছিল।

দেশটিতে এখন আর করোনা নিয়ে এত চাপ নেই। চলমান বিশ্বকাপেও নেই পূর্বের অনেক নিয়ম। এখন আর কোয়ারেন্টিন বা করোনা পজিটিভ হওয়ার পর আইসোলেশনের বাধ্যবাধকতাও নেই। এমনকি ম্যাচের আগে বাধ্যতামূলক করোনা পরীক্ষাও নেই। আইসিসি আগেই জানিয়েছিল, এবার করোনা পরীক্ষা বাধ্যতামূলক থাকছে না।

এমনকি আইসিসি এই বিশ্বকাপ নিয়ে জানিয়েছে, করোনাক্রান্ত হওয়া কোনো ক্রিকেটার সুস্থবোধ করলে খেলতে পারবেন। দুই বছর আগে কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপই প্রথম বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতা, যেখানে করোনা নিয়ে কোনো বিধিনিষেধ থাকছে না। টুর্নামেন্ট চলবে করোনা-পূর্ব সময়ের মতোই।

কোভিড-১৯ নিয়ে বিশ্বের যে কয়েকটি দেশ কঠোর বিধিনিষেধ কার্যকর করেছিল, তার মধ্যে অস্ট্রেলিয়া ছিল অন্যতম। করোনাক্রান্ত হলে গত সপ্তাহ পর্যন্ত অস্ট্রেলিয়া জুড়ে বাধ্যতামূলক আইসোলেশনের নির্দেশনা জারি ছিল। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে যা পুরোপুরি তুলে দেওয়া হয়। তাই বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো অস্ট্রেলিয়ায় পৌঁছে কোয়ারেন্টিন করতে হয়নি।

আইসিসির একটি সূত্র রোববার (১৬ অক্টোবর) টাইমস অব ইন্ডিয়াকে জানায়, পরীক্ষায় করোনা ধরা পড়লেও খেলতে বাঁধা নেই। সূত্রটি বলেন, ‘যদি কোনো খেলোয়াড় কোভিড পজিটিভ হয়েও খেলার মতো সুস্থ বোধ করেন, তাহলে খেলতে পারবেন। জৈব সুরক্ষা পরামর্শক দলের বিধি অনুসরণ করে মাস্ক পরতে হবে আর সতীর্থদের সঙ্গে দূরত্ব বজায় রাখলেই চলবে।’

এবারের আসরের নিয়ম অনুযায়ী কোনো দলের খেলোয়াড় করোনা আক্রান্ত হলে স্কোয়াডে তার পরিবর্তন আনা যাবে। পরে আক্রান্ত খেলোয়াড় নেগেটিভ হয়ে দলে যোগ দিতে পারবেন।


সম্পর্কিত বিষয়:

টি-টোয়েন্টি বিশ্বকাপ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top