বৃহঃস্পতিবার, ৮ই ডিসেম্বর ২০২২, ২৪শে অগ্রহায়ণ ১৪২৯

Rupali Bank


নীল-সাদা জার্সিতেই মেসির ‘১০০’ জয়


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৫৮

আপডেট:
৮ ডিসেম্বর ২০২২ ১২:০৬

 ছবি : সংগৃহীত

অসুস্থতার কারণে এ ম্যাচে খেলার কথা ছিল না লিওনেল মেসির। তবে দ্বিতীয়ার্ধে বদলি নেমে জ্যামাইকার বিপক্ষে ঝলক দেখালেন। তিন মিনিটের ব্যবধানে জোড়া গোল করে ম্যাচের চেহারা বদলে দিলেন এই ফুটবল জাদুকর। তাতে ৩-০ গোলে জিতে যুক্তরাষ্ট্র সফর শেষ করলো আর্জেন্টিনা।

আর্জেন্টিনার জার্সিতে এটি ছিল মেসির ১০০তম জয়। ২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের অভিষেকের পর এ নিয়ে শততম জয় পেলেন তিনি।

আর্ন্তজাতিক ম্যাচে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ জয়ের তালিকায় পাঁচে জায়গা করে নিলেন মেসি। ১৩১টি জয় নিয়ে স্পেনের ডিফেন্ডার সার্জিও রামোস শীর্ষে। তিনি এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলেছেন। স্পেনের সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াস ১৬৭ ম্যাচে ১২১ জয় নিয়ে দ্বিতীয়, পর্তুগালের ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ১৯০ ম্যাচে ১১২ গোল নিয়ে তিনে ও মেক্সিকোর সাবেক ডিফেন্সিভ মিডফিল্ডার আন্দ্রে গুয়ার্দাদো ১৭৭ ম্যাচে ১০১ জয় নিয়ে চারে।

খেলার ৫৬তম মিনিটে লাওতারো মার্তিনেসের বদলি হয়ে মাঠে নামেন মেসি। তার কাছ থেকে গোলের প্রত্যাশা করা হাজার হাজার দর্শককে হতাশ হতে হয়নি। শেষ দিকে ঝলক দেখান সাতবারের ব্যালন ডি’অর জয়ী। ৮৬তম মিনিটে জিওভানি লো সেলসোর বাড়ানো বল পেয়েই বক্সের দিকে ছুটতে থাকেন মেসি।

প্রতিপক্ষের খেলোয়াড়দের ভিড়ে বক্সে ঢোকার চেষ্টা করেননি। ছোট ডি বক্সের প্রান্ত থেকে বাঁ পায়ের শটে জাল কাঁপান। তিন মিনিট পর ছোট ডি বক্সে ফাউলের শিকার হয়ে ফ্রি কিক আদায় করেন মেসি। বাঁ পায়ের নিচু শটে গোল করেন মেসি। আগের ম্যাচে হন্ডুরাসকে ৩-০ গোলে হারাতে জোড়া গোল করেছিলেন মেসি। একই সাফল্য পেলেন জ্যামাইকার বিপক্ষেও।

আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় মেসির স্থান তৃতীয়। বর্তমানে ১৬৪ ম্যাচে তার গোলসংখ্যা ৯০। আলবিসেলেস্তার হয়ে ৮৮ গোল নিয়ে জ্যামাইকার মুখোমুখি হয়েছিলেন পিএসজি তারকা। তবে দুই গোল নিয়ে মালয়েশিয়ার সাবেক মোখতার দাহারিকে (১৪২ ম্যাচে ৮৯ গোল) পেছনে ফেলে তিনে উঠে এলেন। ১৯১ ম্যাচে ১১৭ গোল নিয়ে এই তালিকার শীর্ষে পর্তুগালের তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ১৪৮ ম্যাচে ১০৯ গোল নিয়ে দুইয়ে ইরানের সাবেক স্ট্রাইকার আলী দাইয়ি।

বর্তমান খেলোয়াড়দের মধ্যে মেসির কাছাকাছি আছেন শুধু ভারতের স্ট্রাইকার সুনীল ছেত্রী (১৩১ ম্যাচে ৮৪ গোল) ও পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কি (১৩৪ ম্যাচে ৭৬ গোল)।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top