শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


হজযাত্রীদের যা বললেন সৌদির প্রধান মুফতি


প্রকাশিত:
২৪ জুন ২০২৩ ২২:২২

আপডেট:
১৭ মে ২০২৪ ১২:৫৯

 ফাইল ছবি

সৌদি আরবের প্রধান মুফতি ও সিনিয়র উলামা কাউন্সিলের চেয়ারম্যান শায়খ আব্দুল আজিজ আল শায়খ বিশ্ব মুসলিমের জনসমাগম হজের মৌসুমে হজযাত্রীদের রাজনৈতিক কোনও ধরনের প্রচারণা থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, এটা আল্লাহ তায়ালার প্রতি সম্মান প্রদর্শনের পবিত্র জায়গা,ইবাদত কবুলের জায়গা। এ সময় প্রত্যেক এমন কাজ থেকে দূরে থাকা জরুরি যা বায়তুল্লাহর জিয়ারত, আত্মিক ও মানসিক প্রশান্তির ক্ষেত্রে বাঁধা প্রদান করে এবং ঘৃণা-বিদ্বেষ ছড়ায়। এসময় কোনও ধরনের রাজনৈতিক শ্লোগান দেওয়া উচিত হবে না বলে মন্তব্য করেন তিনি।

প্রধান মুফতি বলেন, হজের জায়গাগুলোতে দোয়া এবং ইবাদত করা উচিত। তিনি হজের স্থানগুলোতে হজযাত্রীদের একনিষ্ঠ মনে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নতের ওপর আমল এবং আল্লাহ তায়ালার তাসবিহ পাঠ করার প্রতি গুরুত্ব দেন।

তিনি বলেন, আল্লাহ তায়ালা আমাদেরকে মানবতার ধর্ম ইসলামের অনুসারী বানিয়েছেন এজন্য তার শুকরিয়া আদায় করি। হজের বরকতময় দিনগুলোতে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা শান্তিপূর্ণ দেশ সৌদি আরবে একত্রিত হন, আল্লাহ তায়ালা এর সম্মান ও গৌরব চিরস্থায়ী করুন।

সৌদি আরবের প্রধান মুফতি শায়খ আব্দুল আজিজ আল শায়খ হজযাত্রীদের তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে বলেছেন, এর প্রথমটি হলো- একমাত্র আল্লাহ তায়ালার জন্য একনিষ্ঠ মনে ইবাদতের নিয়ত করা। দ্বিতীয় বিষয়টি হলো- হাজীদের অবশ্যই নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত অনুসরণের ইচ্ছা থাকতে হবে। তৃতীয় বিষয়টি হলো- হজ পালনের সময় হাজীদের অবশ্যই আল্লাহ তায়ালার পবিত্রতা ও সম্মানের প্রতি খেয়াল রাখতে হবে।

সৌদি আরবের প্রধান মুফতি আরও বলেন, আল্লাহ তায়ালা প্রতি সম্মান প্রদর্শন পূর্বক হজের সময় গুনাহ এবং খারাপ কাজ থেকে বিরত থাকা জরুরি।

তিনি হজযাত্রীদের বলেন, আল্লাহ তায়ালা পবিত্র ভূমিতে একত্রিত হওয়ার মাধ্যমে তাদের যেই নেয়ামত দান করেছেন, এই বিষয়ে তারা যেন সতর্ক থাকেন। হাজীদের জন্য হজের কার্যক্রম সহজ করার ক্ষেত্রে পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশা সালমানের আবদানের বিষয়টিও তুলে ধরেন তিনি এই সময়।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top