বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


করোনা সংক্রমণে চীনের পরেই বাংলাদেশ


প্রকাশিত:
১১ জুন ২০২০ ০০:৪৯

আপডেট:
১১ জুন ২০২০ ০২:৪৪

ছবি- সংগৃহীত।

সারাবিশ্বে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। প্রতিদিনই মরছে হাজার হাজার মানুষ। মহামারি করোনায় এখন পর্যন্ত চার লাখেরও বেশী মানুষ প্রাণ হারিয়েছেন। করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর তালিকায় পিছিয়ে নেই বাংলাদেশও। আক্রান্তের তালিকায় এখন চীনের পরের স্থানটিতে অবস্থান করছে বাংলাদেশ। করোনার বৈশ্বিক পরিস্থিতি নিয়ে শুরু থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন শীর্ষ ১৯-এ। আর এই তালিকায় চীন রয়েছে ১৮ নম্বর স্থানে।

আজ বুধবার পর্যন্ত বাংলাদেশে মোট ৭৪ হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১ হাজার ১২ জনের। অন্যদিকে একধাপ এগিয়ে থাকা চীনে শনাক্ত করা রোগীর সংখ্যা ৮৪ হাজার ১৯৮ জন। আর মারা গেছে ৪ হাজার ৬৩৮ জন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। প্রকোপ বাড়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ বিশ্বব্যাপী একে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৭৯ হাজার ৮৯৩। মৃত্যু হয়েছে এক লাখ ১২ হাজার ছয়জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৩৯ হাজার ৫০৩। এর মধ্যে ৩৮ হাজার ৪০৬ জনের মৃত্যু হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top