রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


কুয়েতে পাপুল আটকের ঘটনা লজ্জাজনক ও দুর্ভাগ্যজনক: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত:
৮ জুন ২০২০ ১৫:৫৫

আপডেট:
৮ জুন ২০২০ ২২:২০

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন কুয়েতে মানবপাচার ও মানি লন্ডারিংয়ের অভিযোগে লক্ষ্মীপুর–২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুল আটকের ঘটনাকে 'লজ্জাজনক' ও 'দুর্ভাগ্যজনক' বলে মন্তব্য করেছেন। শনিবার রাতে কুয়েত সিটির মুশরিফ আবাসিক এলাকার বাসা থেকে কুয়েত সিআইডির কর্মকর্তারা কাজী শহিদকে তাদের হেফাজতে নিয়ে যায়। সহকর্মী সাংসদের আটকের ঘটনায় তিনি ব্যক্তিগতভাবে লজ্জিত বলে অনুতাপ করেন। তাঁর মতে, মানবপাচারকারীদের বিরুদ্ধে সারা বিশ্ব যখন কঠোর অবস্থান নিয়েছে, এমন সময়ে সাংসদের আটকের খবর অনভিপ্রেত।

সংবাদমাধ্যমে দেয়া প্রতিক্রিয়ায় আব্দুল মোমেন বলেন, এমপির আটকের বিষয়টি কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম টেলিফোনে ঢাকাকে জানিয়েছেন। যদিও কুয়েতের কর্তৃপক্ষ বাংলাদেশকে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে রোববার পর্যন্ত কিছু জানায়নি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুয়েত থেকে রাষ্ট্রদূত আমাকে জানিয়েছেন লক্ষীপুর-২ আসনের সাংসদ কাজী শহিদ ইসলাম আটক হয়েছেন বলে শুনেছেন। সেখানকার সিআইডি তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে। কুয়েতে একটি বড় প্রতিষ্ঠানের সঙ্গে সাংসদ যুক্ত। ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান– যিনি কুয়েতের নাগরিক, সাংসদকে জামিনে মুক্ত করার জন্য তিনি চেষ্টা করছেন। সাংসদকে কেন নেওয়া হয়েছে জানতে চাইলে কুয়েতের কর্তৃপক্ষ কিছু জানায়নি বলেও রাষ্ট্রদূত জানিয়েছেন। তবে তার বিরুদ্ধে মুদ্রা পাচার ও মানব পাচারের অভিযোগ কেউ দিয়েছে। তাছাড়া যেহেতু বড় ধরনের ব্যবসা পরিচালনা করেন, সেখানে তাঁর সঙ্গে অন্যদের ব্যবসায়ী প্রতিদ্বন্দ্বিতাও রয়েছে। তবে মোমেন সহকর্মী সাংসদের আটকের ঘটনায় ব্যক্তিগতভাবে লজ্জিত বলে অনুতাপ করেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে কুয়েতের আরবি দৈনিক আল কাবাস ও আরব টাইমস বাংলাদেশের এক সাংসদসহ তিন মানব পাচারকারীর বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে। কুয়েতের সিআইডির বরাত দিয়ে ওই প্রতিবেদনগুলোতে বলা হয়েছিল, স্বতন্ত্র এই সাংসদসহ তিনজনের ওই চক্র অন্তত ২০ হাজার বাংলাদেশিকে কুয়েতে পাঠিয়ে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা আয় করেছে। কুয়েতের গণমাধ্যমগুলো অভিযুক্ত সাংসদের নাম প্রচার করেনি।

এদিকে কুয়েত ও বাংলাদেশের গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর ফেব্রুয়ারির শেষ সপ্তাহে সাংসদ কাজী শহিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে দুদক। কিন্তু করোনার কারণে দুদকের সেই তদন্ত আজও আলোর মুখ দেখনি।

কাজী শহিদের সহধর্মীনি সাংসদ সেলিনা ইসলামের দাবি

এদিকে কুয়েতে মানব পাচার ও মুদ্রা পাচারে অভিযুক্ত এমপি শহিদ ইসলাম পাপুলকে শনিবার রাতে দেশটির সিআইডির কর্মকর্তারা আটক করেছে মর্মে যে খবর প্রচার হচ্ছে তা সঠিক নয় বলে দাবি করেছেন তার সহধর্মীনি জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি সেলিনা ইসলাম।

রোববার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি বলেন, লক্ষ্মীপুর ২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের বিরুদ্ধে কুয়েতে কোনো মামলা নেই। তিনি আসামিও নন। কুয়েত সরকার তাদের নিয়ম অনুযায়ী তার ব্যবসায়িক বিষয়ে আলোচনার সিআইডি অফিসে তাকে ডেকে নিয়েছে। বিষয়টি নিয়ে দূতাবাসের পরিষ্কার কোনো তথ্য ছাড়া কাউকে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধও জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top