রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


আজ পবিত্র শবে বরাত


প্রকাশিত:
৯ এপ্রিল ২০২০ ১৬:৫৬

আপডেট:
৯ এপ্রিল ২০২০ ১৮:৩৩

ফাইল ছবি

আজ বৃহস্পতিবার ১৪ শাবান রাতে পবিত্র শবে বরাত। শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। তাই আরবি ‘লাইলাতুল বরাত’ মানে সৌভাগ্যের রাত। মুসলিম সম্প্রদায়ের জন্য এই রাতটি ‘লাইলাতুল বরাত’ তথা সৌভাগ্যের রজনী হিসেবে পরিচিত। বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির ও ধর্মীয় আলোচনাসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন। মহিমান্বিত এই রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ দোয়া ও মোনাজাত করবেন।

তবে এবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মসজিদে না যেয়ে ঘরে ইবাদত করার আহ্বান জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অন্যান্য বছর ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ ও জিকির-আসগারসহ অন্যান্য কর্মসূচি আয়োজন করলেও এবার কোনও আয়োজন করা হয়নি। যদিও মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। গত ৬ এপ্রিল ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন। এ নির্দেশনা অমান্য করলে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

হাদিসে বর্ণিত হয়েছে, হজরত আলী ইবনে আবি তালেব (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘যখন শাবানের ১৪ তারিখ দিবাগত রাত আসবে, সে রাতে তোমরা নামাজ পড়বে আর পরের দিন রোজা রাখবে। কেননা এই রাতে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আল্লাহ তায়ালা নিকটতম আকাশে অবতরণ করেন এবং বলতে থাকেন, কোনো ক্ষমাপ্রার্থনাকারী আছে কি; আমি ক্ষমা করে দেব। কোনো রিজিকপ্রার্থী আছে কি; যাকে আমি রিজিক দেব এবং আছে কোনো বিপদগ্রস্ত ব্যক্তি; যার বিপদ দূর করে দেব। এভাবে আরও অনেক ব্যক্তিকে ডাকেন সুবহে সাদিক পর্যন্ত।’ (ইবনে মাজা : ১৩৮৮)

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিগত বছরগুলোয় এই রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার করোনাভাইরাসের কারণে মসজিদকেন্দ্রিক সব কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর পরিবর্তে যার যার বাসায় ব্যক্তিগতভাবে নফল ইবাদত করতে বলা হয়েছে ইসলামিক ফাউন্ডেশন ও দেশের আলেম সমাজের পক্ষ থেকে।


সম্পর্কিত বিষয়:

শবে বরাত

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top