শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


কাঁচা রসুনের উপকারিতা


প্রকাশিত:
৭ আগস্ট ২০২২ ০৪:২৬

আপডেট:
৩ মে ২০২৪ ১৭:২৭

 ছবি : সংগৃহীত

দৈনন্দিন খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান রসুন; রসুনে রয়েছে থিয়ামিন (ভিটামিন বি১), রিবোফ্লাবিন (ভিটামিন বি২), নায়াসিন (ভিটামিন বি৩), প্যান্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বি৫), ভিটামিন বি৬, ফোলেট (ভিটামিন বি৯) ও সেলেনিয়াম। সেলেনিয়াম ক্যান্সার প্রতিরোধে দারুণ কাজ করে। এলিসিন নামে যে কম্পাউন্ড রসুনে বিদ্যমান, তার কারণে রসুনকে সুপারফুডে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাচীন ইতিহাস থেকে জানা যায়, আগের দিনে রসুন শুধু বিভিন্ন অসুখ সারানোর জন্যই ব্যবহার হতো। মিসরীয়, ব্যাবিলনীয়, গ্রিক, রোমান ও চৈনিক সভ্যতায় ওষুধ হিসেবে রসুন ব্যবহারের নিদর্শন পাওয়া গেছে। সকালে খালি পেটে রসুন চিবানো স্বাস্থ্যের জন্য ভালো।

১. রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিঃ-  রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল উপদানের দরুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

২. রক্ত সঞ্চালনক্ষমতা বাড়ায়ঃ-  প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া রসুন খেলে রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়, যার দরুণ রক্ত বাধাগ্রস্ত হয়ে কোন জটিল রোগের সৃষ্টি হতে পারে না।

৩. পুরুষের যৌনক্ষমতা বাড়াতে বেশ সহায়কঃ-  পুরুষের যৌন ক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া রসুন খেলে উপকার মিলবে। এটা নিয়ে মানুষের মধ্যে দুই ধরনের মতামত থাকলেও পুরুষের ক্ষমতার মূল উৎস হচ্ছে রক্তের সাবলীল গতি। রসুনে কাজ করে বলেই যৌনক্ষমতার সহায়ক বলা হয়ে থাকে।

৪. হৃৎপিণ্ডের শক্তিবর্ধকঃ-  যাঁরা হৃদপিণ্ডের ছোটখাটো সমস্যায় ভুগছেন , মাঝেমধ্যে বুকের বাঁ পাশে ব্যথা অনুভূত হয়, সিঁড়ি বেয়ে উঠতে কষ্ট হয়, তাঁদের জন্য প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া রসুন পানি দিয়ে গিলে খেয়ে ফেলতে হবে, এতে করে হৃদপিণ্ড শক্তিশালী হবে, রক্ত সঞ্চালন বৃদ্ধির কারণে হৃদপিণ্ডের ব্লকগুলো আর বাড়বে না এবং ব্যাঘাত সৃষ্টি করতে পারবে না।

৫. উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করেঃ-  উচ্চ রক্তচাপ কমানোর জন্য অন্যতম রসুন। শরীরের এলডিএল বেড়ে যাওয়ার কারণে রক্তচাপ বেড়ে যায়, প্রতিদিন দুই কোয়া রসুন সকালে খালি পেটে খেলে উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকবে না।

৬. সংক্রমণ প্রতিরোধেঃ-  মানুষের শরীরে যেকোনো সময়ে সংক্রমণ ঘটতে পারে। সংক্রামক রোগ এমন একটি অবস্থা, যার কোনো পূর্বলক্ষণ থাকে না। রসুন খেলে শরীর সংক্রমণ প্রতিরোধ করে।

৭. ফুসফুসের সংক্রমণ প্রতিরোধেঃ-  অ্যালার্জি সমস্যা, ঠান্ডা লাগার প্রবণতা থেকে ফুসফুসে সংক্রমণ ঘটতে পারে, যা থেকে মুক্তি পেতে রসুন পিষে রস সঙ্গে হলুদগুঁড়া গরম পানি দিয়ে চায়ের মতো খেলে সংক্রমণের ঊর্ধ্বগতি রোধ করে।

৮. রক্ত পরিশোধিত করেঃ-  প্রতিদিন খালি পেটে রসুন খেলে রক্তের পরিশোধন ক্ষমতা বেড়ে গিয়ে রক্ত চলাচলে স্বাভাবিক গতি ফিরে আসে, শরীর ভালো থাকে, নিরোগ দেহের জন্য সাবলীল রক্ত চলাচল অত্যন্ত কার্যকর একটি উপায়।

৯. ত্বক ভালো রাখেঃ-  রসুন খেলে ত্বক ভালো থাকে, ত্বকে বার্ধ্যকের ছাপ পড়ে না, চেহারায় কোনো দাগ থাকলে কমে যায়।

১০. শরীরে অবাঞ্ছিত ফোলা বা গোটাঃ-  অনেকের শরীরে বিভিন্ন জায়গায় ফোলা পিণ্ড থাকে, বাড়ে কমে না, ব্যথাও করে না, কিন্তু ফোলাটা মিশেও না, এমন ফোলা বা গোটা শরীর থেকে মুছে ফেলতে প্রতিদিন ছয়-আট কোষ রসুন সকালে খালি পেটে এবং দুপুর ও রাতে খাবার পর দুইটি করে রসুন কোষ খেলে ফোলাটা ধীরে ধীরে মিশে যাবে। অথবা দুই কোয়া রসুন হালকা করে ভেজেও খেতে পারেন।

১১. হাড়ের শক্তি বাড়ায়ঃ-  একটা বয়সের পর বিভিন্ন কারণে নারীদের হাড়ের শক্তি কমে যায়। প্রতিদিন ২ গ্রাম করে রসুন খেলে নারীদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রায় ভারসাম্য থাকে, যাঁদের কম থাকে, তাঁদের কিছুটা বাড়ে। যে নারীদের মেনোপোজ হয়ে গেছে, তাঁরাও নিয়মিত রসুন খেলে অনেক উপকার পাবেন।

অনেকের রসুনে অ্যালার্জি হয়ে থাকে, আর নিয়মিত এটি খেলে যদি কোনো অসুবিধা বোধ করেন, তখন রসুন না খাওয়াই ভালো, তবে স্বাস্থ্য রক্ষায় প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিয়মিত খাদ্য তালিকায় রাখতে পারেন। অনেক ধরনের রসুন বাজারে পাবেন, তার মধ্যে দেশি এককোষী রসুন সবচেয়ে ভালো।


সম্পর্কিত বিষয়:

রসুন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top