সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


চাইনিজ ভেজিটেবল তৈরির রেসিপি


প্রকাশিত:
১৩ মে ২০২২ ০০:৩৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০২:২৫

ছবি : সংগৃহীত

ফ্রাইড রাইসের সঙ্গে চাইনিজ ভেজিটেবল না থাকলে তো চলেই না! বিশেষ এই সবজি কম-বেশি সবাই খেতে পছন্দ করেন। চাইনিজ ভেজিটেবল সবাই বেশির ভাগ সময় রেস্টুরেন্টে গিয়েই খেয়ে থাকেন।

তবে চাইলে ঘরেও রেস্টুরেন্টের চেয়ে ভালো চাইনিজ ভেজিটেবল রান্না করতে পারবেন। জেনে নিন এই পদ তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির বুকের মাংস পরিমাণমতো,২. গাজর মাঝারি ৪-৫টি,৩. কাঁচা পেঁপে মাঝারি সাইজের ১টি,৪. ক্যাপসিকাম লাল, হলুদ কিংবা সবুজ রঙের ১টি করে,৫. কালো গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ,৬. সয়াসস ১ টেবিল চামচ,৭. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ,৮. চিনি ১ টেবিল চামচ,৯. গরম পানি ২ কাপ
১০. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে ও ১১. পেঁয়াজ ৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে।

পদ্ধতি

ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদাভাবে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিলে সবজির রং ঠিক থাকবে। সবজিগুলো আধাসেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন যেন গলে না যায়। সবজি সেদ্ধ হয়ে গেলে পানি ছেঁকে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভাজুন। তারপর সেদ্ধ করা মুরগির মাংস দিয়ে ভাজতে হবে। সঙ্গেএকটু লবণ, গোলমরিচ গুঁড়া ও সয়সস দিয়ে আরও ৪-৫ মিনিট ভাজতে হবে।

এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আরও ১-২ মিনিট নেড়ে সব সবজি দিয়ে নিন। ৪-৫ মিনিট ভালো করে নেড়ে ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রাখুন।

৫-৬ মিনিট পর ঢাকনা খুলে কর্নফ্লায়ারের মিশ্রণ দিয়ে দ্রুত নাড়তে হবে। তারপর আরও ২-৩ মিনিট রান্না করুন। এবার চিনি ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

রেসিপি চাইনিজ ভেজিটেবল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top