শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


প্লাস্টিকের বোতলে পানি খাওয়া কি নিরাপদ?


প্রকাশিত:
১০ মে ২০২২ ২২:১৯

আপডেট:
১০ মে ২০২২ ২২:২৩

 ছবি : সংগৃহীত

প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার ফলে আপনার অজান্তেই হচ্ছেন শারীরিক নানা ক্ষতির শিকার। কারণ এটি মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। বিশুদ্ধ পানি হলেও প্লাস্টিকের বোতলে রাখার কারণে তাতে নানা ক্ষতিকর পদার্থ যোগ হয়ে শরীরের ভেতরে প্রবেশ করে। ফলস্বরূপ আপনি ভুগতে শুরু করেন অসুখে। জেনে নিন প্লাস্টিকের বোতলে পানি পান করার অপকারিতা-

ক্ষতিকর উপাদান

গরমে যখন প্রকৃতির তাপমাত্রা বাড়ে তখন স্বাভাবিকভাবে প্লাস্টিকের বোতলে থাকা পানিও গরম হয়ে যায়। এতে প্লাস্টিকের নানা উপাদান বোতলে থাকা পানিতে মিশে যায়। তাপমাত্রা বেড়ে গেলে ক্ষতিকারক উপাদানগুলোও অনেক বেশি মিশতে থাকে। আর সেই পানি পান করলে তা শরীরের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। তাই গরমে তৃষ্ণা নিবারণের আগে দেখে নিন সেটি প্লাস্টিকের বোতলে নেই তো!

ডায়াবেটিস, মেদ ও আরও অনেক সমস্যা

প্লাস্টিকে থাকে Biphenyl-A নামক একটি উপাদান। এই উপাদান গরম তাপ পেলে পানির সঙ্গে দ্রুত মিশে যায়। এটি শরীরে প্রবেশ করলে দেখা দিতে পারে ডায়াবেটিস, বন্ধ্যাত্ব, মেদ, মানসিক জটিলতার মতো সমস্যা। তাই এ ধরনের মারাত্মক সমস্যা থেকে দূরে থাকতে হলে প্লাস্টিকের বোতলে পানি পান করা বন্ধ করতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

প্লাস্টিকের বোতলে পানি পান করার আছে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব। আপনি যদি প্লাস্টিকের বোতলে রাখা পানি খান তবে সেই পানির সঙ্গে মিশে থাকা বিভিন্ন রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করে। ফলে কমতে থাকে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। সেখান থেকেই দেখা দেয় নানা অসুখের ভয়।

ক্যান্সারের ঝুঁকি কমায়

প্লাস্টিকের বোতলে থাকে থ্যালেট নামক একটি ক্ষতিকর উপাদান। প্লাস্টিকের বোতলে পানি রাখলে তা পানির সঙ্গে মেশে। এই ক্ষতিকর উপাদান বাড়িয়ে দেয় লিভার ক্যান্সারের ঝুঁকি। সেইসঙ্গে এটি পুরুষের বন্ধ্যাত্বেরও কারণ হতে পারে।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

অপকারিতা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top