শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শিশুকে পেটের অসুখ থেকে বাঁচানোর উপায়


প্রকাশিত:
১১ এপ্রিল ২০২২ ২২:৫০

আপডেট:
১৮ মে ২০২৪ ১০:৩৫

প্রতীকি ছবি

গরমের সময়ে শিশুর পেটের অসুখ বেশি দেখা যায়। এসময় শিশুর পেটে ব্যথা, পাতলা পায়খানা, বমি, জ্বর ইত্যাদি অসুখ বেড়ে যায়। এই সময়ে শিশুর পেটের অসুখ যেন দেখা না দেয় সেই খেয়াল রাখবেন।

জেনে নিন এসময় শিশুর কোন অভ্যাসগুলো মেনে চলা জরুরি-

হাত ধোওয়ার অভ্যাস

শিশুকে অবশ্যই ভালো করে হাত ধোওয়ার অভ্যাস করাতে হবে। বিশেষ করে খাওয়ার আগে ও পরে শিশু যেন সাবান দিয়ে অন্তত বিশ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করে, সেদিকে খেয়াল রাখবেন। এর কারণ হলো বেশিরভাগ জীবাণু শিশু হাত না ধোওয়ার কারণে তার শরীরে প্রবেশ করে। হাত ধোওয়ার পাশাপাশি শিশুর হাত ও পায়ের নখ নিয়মিত কেটে দিন।

স্যালাইন খাওয়ান

এই গরমে শিশুর শরীরে যেন পানিশূন্যতা দেখা না দেয় সেদিকে খেয়াল রাখবেন। শিশুকে স্যালাইন বা লবণ-চিনি মেশানো পানি খাওয়ান। সেইসঙ্গে ডাবের পানি, খিচুড়ি, মসুর ডালও খেতে দেবেন। এগুলো শিশুর জন্য উপকারী খাবার। শিশুরা সব সময় একই ধরনের খাবার খেতে পছন্দ নাও করতে পারে। তাই বিভিন্ন উপায়ে তাকে খেতে দিন। যেমন, ফল খেতে না চাইলে তাকে ফলের জুস বা শেক তৈরি করে খেতে দিতে পারেন।

দুধের তৈরি খাবার দেবেন না

অনেক শিশু আছে যাদের গরমের সময়ে দুধ বা দুধের তৈরি খাবার সহ্য হয় না। সেখান থেকেও দেখা দিতে পারে পেটের সমস্যা। তাই শিশুর সহ্য না হলে দুধ বা দুধের তৈরি খাবার দেওয়া আপাতত বন্ধ রাখুন। এর বদলে শিশুর জন্য অন্যান্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা করুন।

অতিরিক্ত মসলাদার খাবার দেবেন না

শিশুর স্কুল খুলে গেছে। এখন অধিকাংশ শিশুই স্কুলে যাচ্ছে। টিফিনে নিশ্চয়ই শিশুকে খাবার দিয়ে থাকেন? নজর রাখুন সেদিকেও। শিশুকে কখনো অতিরিক্ত মসলাদার খাবার খেতে দেবেন না। এতে তার পেটে সমস্যা হতে পারে। সেইসঙ্গে শিশু বাইরে থেকে কেনা খোলা খাবার যেন না খায় সেদিকেও নজর রাখবেন।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

জরুরি উপায়

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top