সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


যেভাবে তৈরি করবেন টমেটো সস


প্রকাশিত:
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২২:১৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১০:৩৯

 ছবি : সংগৃহীত

শীত আসতেই বাজারে সহজলভ্য হয়ে ওঠে টমেটো। এখনই সময় বেশি করে টমেটো কিনে সারা বছরের জন্য টমেটো সস তৈরি করে নেওয়ার। বিভিন্ন পদ রান্না করা থেকে শুরু করে ভাজাপোড়া খাবারের সঙ্গে প্রয়োজন হয় টমেটো সসের।

ছোটরা তো টমেটো সস আঙুলে করে চেটেপুটে খায়। অনেকেই এই সস বাজার থেকে কিনেই খান। চাইলে কিন্তু ঘরেও তৈরি করতে পারবেন এই সস। জেনে নিন টমেটো সব তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. টমেটো ২ কেজি
২. চিনি ৪ টেবিল চামচ
৩. লবণ পরিমাণ মতো
৪. মরিচ ২ টেবিল চামচ
৫. পেঁয়াজ ২টি (মাঝারি)
৬. ভিনেগার এক কাপ
৭. রসুন বাটা সামান্য ও
৮. দারুচিনি গুঁড়া বা আস্ত একটি।

পদ্ধতি

প্রথমে টমেটোগুলো ভালোভাবে ধুয়ে পানি মুছে নিন। তারপর চার ভাগ করে কেটে নিয়ে সেদ্ধ করুন। টমেটোর সঙ্গে পেঁয়াজ কুঁচি, রসুন ও দারুচিনি মিশিয়ে দিন। এরপর বলক এলে চুলা বন্ধ করুন। টমেটোর মিশ্রণ ঠান্ডা করে নিন।

এরপর একটি ছাকনির সাহায্যে টমেটোর মিশ্রণ ছেঁকে নিন। তারপর একটি প্যান গরম করে চিনি ও লবণ মিশিয়ে দিন। সামান্য মরিচ গুঁড়া ও ভিনেগার দিয়ে অনবরত নেড়ে নিন।

যখন নাড়তে নাড়তে টমেটোর মিশ্রণ ঘন হয়ে যাবে তখন হাতের দুই আঙুলে নিয়ে যদি আঠার মতো হয়, তাহলে বুঝতে হবে তৈরি হয়ে গেছে টমেটো সস। এরপর চুলা বন্ধ করে দিন। ঠান্ডা হলে বোতলে সংরক্ষণ করুন।

সব সময় টমেটো সস রেফ্রিজারেটরে রাখবেন, তাহলে সহজে নষ্ট হবে না। বড় বোতলে রাখলেও ছোট ছোট সসের বোতলে দৈনিক খাওয়ার জন্য আলাদা করে রাখুন। তাহলে পুরোটা আর নষ্ট হবে না।


সম্পর্কিত বিষয়:

রেসিপি টমেটো সস শীত

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top