শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


জেনে নিন জলপাই খাওয়ার উপকারিতা!


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২১ ২৩:১২

আপডেট:
১৮ মে ২০২৪ ১১:৫০

ছবি: সংগৃহীত

জলপাই দেশি ফলের মধ্যে অন্যতম। এমনকি অন্যান্য ফল থেকে তুলনামূলক ভাবে এর দাম কম। তবে দামে কম হলেও গুণাগুণে পরির্পূণ। এটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে পরিপূর্ণ। সেইসঙ্গে ভিটামিন সি এর ভালো উৎস।

চলুন তাহলে জেনে নিন জলপাই খাওয়ার উপকারিতা সম্পর্কে-

১. মরণঘাতি ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রে জলপাইয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারের এক গবেষণায় দেখা গেছে, জলপাইয়ে আছে স্কোয়ালিন এবং টারপেনয়েড নামক উপাদান। এই দুই উপকারী উপাদান ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক।

২. হার্ট ভালো রাখতে ম্যিাজিকের মত কাজ করে জলপাই। খাবার তৈরিতে জলপাইয়ের তেল ব্যবহার করলে তা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে, এমনটাই প্রকাশ হয়েছে এনসিবিআই ওয়েবসাইটে। সেইসঙ্গে হ্রাস করে উচ্চ রক্তচাপও।

৩. জলপাই নিয়ে হওয়া বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে যে এতে থাকা লিনোলিক অ্যাসিড শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে জলপাই বা জলপাই তেল হজমের সময় এই বিশেষ অ্যাসিড বেশ কিছুটা উৎপাদিত হয়। ফলে তা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করে।

৪. ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে জলপাই। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের তেল ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে এই ইনসুলিন। যে কারণে জলপাই বা জলপাইয়ের তেলকে ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়।

৫. বিশেষজ্ঞদের মতে, রান্নায় জলপাই তেল ব্যবহার করলে তা এজ-ইনসুলেটেড ম্যাকুলার ক্ষয়রোধ করতে সাহায্য করে, এটি হলো বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা।


সম্পর্কিত বিষয়:

জলপাই

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top