রবিবার, ১৬ই জুন ২০২৪, ২রা আষাঢ় ১৪৩১


শিশু কিছু খেতে চায় না, কী করবেন?


প্রকাশিত:
২২ মে ২০২৪ ১১:৪৬

আপডেট:
১৬ জুন ২০২৪ ০৬:৩৩

ছবি- সংগৃহীত

বেশিরভাগ শিশুই খাবার খাওয়ানোর সময় বায়না করে। কিছুতেই খাবার খেতে চায় না। একসময় অভিভাবকরাও ক্লান্ত হয়ে পড়েন। কোনও কোনও মা-বাবা না খাওয়ার জন্য শিশুকে প্রচণ্ড বকাঝকা করেন। কেউ কেউ আবার শিশুর হাতে মোবাইল তুলে দেন। কিন্তু এগুলো কোনো সমাধান নয়। এতে খাবারের প্রতি শিশুর কোনও আগ্রহ তৈরি হয় না। কোন খাবারের স্বাদ কেমন সে সম্পর্কেও তার কোনো ধারণাও হয় না।

খাবারের প্রতি শিশুদের আগ্রহ গড়ে তুলতে কী করবেন-

১. সন্তান কী ধরনের খাবার খেতে পছন্দ করে সেটি আগে খুঁজে বের করুন। আপনি যে খাবার পছন্দ করেন শিশুর তা ভালো নাই লাগতে পারে। খাবারের মাধ্যমে তার যাতে প্রোটিন, ভিটামিন, বিভিন্ন খনিজের ঘাটতি পূরণ হয় সেই দিকে নজর দিন।

২. শিশু খেতে না চাইলে তাকে কোনোভাবেই জোর করা ঠিক নয়। খাওয়ার সময় শিশুকে সঙ্গে নিয়ে বসুন। নিজে হাতে খেতে শেখান। শিশু যেন খেতে বসতে ভয় না পায় সেদিকেও লক্ষ রাখবেন।

৩. খাওয়ার সময়ে শিশুর চোখের সামনে টিভি বা মোবাইল রাখবেন না। বরং তাদের সঙ্গে নানা রকম গল্প করার চেষ্টা করুন। যে খাবার খেতে দিয়েছেন মজা করে তার পুষ্টিগুণ নিয়ে আলোচনা করতে পারেন। সারা দিন সে কী করল, কার সঙ্গে খেলাধুলো করল এ সব বিষয়েও কথাবার্তা চলতে পারে।

৪. অনেক সময়ে মায়েরা ডাল-ভাত, তরকারি সব একসঙ্গে মেখে দেন। অনেক সময় এমন খাবার শিশুদের কাছে খুব আকর্ষণীয় হয় না। এর চেয়ে বরং প্লেটে সব ধরনের খাবার অল্প অল্প করে সাজিয়ে দিন। এটা দেখতেও ভাল লাগবে, আবার শিশুদের নানা রকম খাবার খাওয়ার বিষয়ে আগ্রহ জন্মাবে।

৫. খাবারের বিষয়ে সন্তানের আগ্রহ তৈরি করতে চাইলে তাকে সব কাজে রাখুন। রান্নার সময় তাকে কাছে ডাকুন,প্লেটে সাজানো থেকে শুরু করে টেবিলে সার্ভ করা পর্যন্ত শিশুকে যুক্ত রাখুন। দেখবেন খাবারের বিষয়ে তার আগ্রহ বাড়বে।


সম্পর্কিত বিষয়:

শিশু মোবাইল ভিটামিন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top