বুধবার, ১লা মে ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


পাটিসাপটা পিঠা বানানোর নিয়ম


প্রকাশিত:
১৫ জানুয়ারী ২০২৪ ১১:৩০

আপডেট:
১ মে ২০২৪ ০৩:৪৭

ফাইল ছবি

শীতকাল মানেই পিঠাপুলি। নানারকম পিঠা খাওয়ার উপযুক্ত সময় এটি। পাটিসাপটা বানাবেন ঠিক করেছেন, কিন্তু রেসিপি জানা নেই? চলুন জেনে নিই পাটিসাপটা বানানোর সহজ রেসিপি-

উপকরণ-

সেদ্ধ চালের গুঁড়া- ১ কাপ, ময়দা- ১/২ কাপ, সুজি- ১/৪ কাপ, চিনি- ৩/৪ কাপ, লবণ- ১/৪ চা চামচ,  কোরানো নারকেল- ১টি, গুড়- ১ কাপ, তেল- পরিমাণমতো, দুধ- দেড় কাপ+১ কাপ, গুঁড়ো দুধ- ২ টেবিল চামচ।

প্রণালি-

একটা বাটি নিয়ে এতে চালের গুঁড়ো, ময়দা আর সুজি নিয়ে ভালো করে মেশান। এরপর দিন চিনি। তারপর লবণ দিয়ে আরও কিছুক্ষণ মিশিয়ে নিন সব উপকরণ। এবার রুম টেম্পারেচারে থাকা দুধ ধীরে ধীরে মেশাতে থাকুন ব্যাটারে। খেয়াল রাখবেন যাতে ব্যাটার কোথাও দলা না পাকায়। ব্যাটার তৈরি হয়ে গেলে ঢাকনা দিয়ে রাখুন।

কড়াইতে ১ কাপ দুধ দিন। দুধ গরম হয়ে এলে এর সঙ্গে ২ টেবিল চামচ গুঁড়ো দুধ মেশান। এসময় আঁচ একেবারে কম রাখতে হবে। দুধের সঙ্গে গুঁড়ো দুধ ভালোভাবে মিশে যাওয়ার পরে আরও কিছুক্ষণ নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে গুড় মেশান। গুড় আর দুধ ভালো করে মিশে গেলে গ্যাস ফের জ্বালিয়ে দিন, কিন্তু এবারেও আঁচ কম রাখবেন।

গুড় মেশানো দুধ ফুটতে শুরু করলে কড়াইতে দিয়ে দিন নারকেল। মাঝারি আঁচে ৫-৭ মিনিট নাড়ানোর পর দেখবেন তেল ছাড়তে শুরু করেছে।

ব্যাটারটা চামচ দিয়ে আরও একবার নেড়ে নিন। বেশি ঘন হয়ে গেলে সামান্য একটু দুধ মিশিয়ে দিতে পারেন এতে। চুলায় ফ্রাইং প্যান বসিয়ে গরম করে নিন। গরম হয়ে গেলে আঁচ কমিয়ে দেবেন। ব্যাটার দিয়ে ছড়িয়ে দিন। এবার নারকেলের পুর হাতের মুঠোয় নিয়ে ভালো করে চেপে চেপে লম্বাটে আকার দিয়ে পাটিসাপটার উপরে বসান। তারপর স্প্যাচুলা বা খুন্তির সাহায্যে রোল করে নিন। ব্যাস, পিঠা রেডি।


সম্পর্কিত বিষয়:

পিঠাপুলি পাটিসাপটা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top