সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


আফগানি মুর্গ তৈরির রেসিপি


প্রকাশিত:
১০ জানুয়ারী ২০২৪ ১৪:৫৯

আপডেট:
২০ মে ২০২৪ ১৪:৩৬

ফাইল ছবি

ঝটপট মুখরোচক কোনো পদ তৈরির জন্য মুরগির মাংসের তুলনা হয় না। কিন্তু সবসময় তেল-মসলাযুক্ত মাংস খেতে ভালো লাগে না। আবার পাতলা ঝোলের মুরগির মাংসও মুখে রুচে না। তাহলে উপায়? স্বাদে বদল আনতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন মজাদার আফগানি মুর্গ। চলুন জেনে নিই রেসিপি-

উপকরণ-

মুরগির মাংস- ১ কেজি, পেঁয়াজ- ২টি, রসুন- ৮/১০ কোয়া, আদা কুচি- ২ চা চামচ, ধনেপাতা- আধা কাপ, কাঁচা মরিচ ২/৩টি, কাজুবাদাম- ৩ টেবিল চামচ, টক দই- আধা কাপ, তেল- ১ কাপ, ফ্রেশ ক্রিম- ২ টেবিল চামচ, কাসুরি মেথি- ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো- ২ চা চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, লেবুর রস- ১ টেবিল চামচ।

প্রণালি-

প্রথমে মুরগির মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। পেঁয়াজ, রসুন, আদা, কাজুবাদাম, কাঁচা মরিচ আর ধনেপাতা ব্লেন্ডারে দিয়ে মিহি মিশ্রণ তৈরি করে নিন। সঙ্গে মেশান ফেটিয়ে রাখা টক দই আর ফ্রেশ ক্রিম। আধঘণ্টা থেকে ৪৫ মিনিট ম্যারিনেট করে রাখুন।

কড়াইতে তেল গরম করুন। চাইলে মাখনও দিতে পারেন। তেল গরম হলে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলো আলাদা করে তুলে কড়াইতে দিন। মাংসগুলো একটু ভাজা হলে উপর থেকে দইয়ের মিশ্রণ অল্প অল্প করে দিতে থাকুন। সামান্য লবণও দিয়ে দিন।

মাংস কষতে কষতে তেল ছেড়ে আসবে। অল্প কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখুন। এতে মাংস ভালোভাবে সেদ্ধ হবে।

নামানোর আগে উপর থেকে একটু মাখন দিয়ে দিন। চাইলে কাঠকয়লার দমও দিতে পারেন। পরিবেশনের আগে উপর থেকে ফ্রেশ ক্রিম আর মেথির গুঁড়ো ছড়িয়ে দিলেই তৈরি আফগানি মুর্গ। গরম গরম রুটি কিংবা পরোটার সঙ্গে রাতের খাবার জমে যাবে।


সম্পর্কিত বিষয়:

আফগানি মুর্গ মুরগির মাংস

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top