রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


দুইটি ব্যায়ামই কমাবে পেটের বাড়তি মেদ


প্রকাশিত:
২ অক্টোবর ২০২০ ১৯:৩১

আপডেট:
৫ মে ২০২৪ ২০:২৫

ফাইল ছবি

শরীরকে মেদ মুক্ত না করতে পারলে সাজগোজ থেকে স্বাস্থ্য সবকিছুতে সমস্যা। আর বর্তমান পরিস্থিতিতে লকডাউনের কারণে হাটাহাটি বা শরীরচর্চা কোনটাই ঠিক ভাবে করা হয় নি। সব দিক বিবেচনায় এখনই সময় শরীরের বাড়তি মেদ কমানোর।

দিনে মিনিট ২০ সময় দিলেই পেটের মেদ অনেকটাই নিয়ন্ত্রণে আসতে পারে। এখন থেকে অভ্যাস করলে মাসখানেকের মধ্যে মেদ ঝরে ঝাবে। এর সাথে সাথে করা যেতে পারে কিছু যোগব্যায়াম।

ভারতের ফিটনেস বিশেষজ্ঞ ও জিমন্যাস্টিক প্রশিক্ষক সুকোমল সেনের মত, পেটের মেদ দূর করতে ও পেশিকে মজবুত ও টানটান করে তুলতে ক্রাঞ্চ ও প্লাঙ্কের কোনও জবাব নেই। এই দুই ব্যায়ামেই পেটের পেশিতে টান পড়ে। ফলে পেশির স্টিফনেস কমে ও মেদ গলতে সুবিধা হয়। আর এই ব্যায়াম দিনে কিছুক্ষণ অভ্যাস করলে খাবার হজম ভালো হয়, বিপাক ক্রিয়া বা মেটাবলিক রেট বেড়ে যাওয়াও হয়।

বাড়ি ফিরে বা সকালে ঘুম থেকে উঠে কয়েক মিনিট সময় ব্যায়াম জন্য রাখলেই যথেষ্ট। ক্রাঞ্চ ও প্লাঙ্কের পদ্ধতিতে ভুল থাকলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। তাই ঠিক পদ্ধতিতে ব্যায়াম করাটা প্রথম শর্ত।

ক্রাঞ্চ:

মাটিতে পিঠ রেখে শুয়ে হাঁটু জোড়া ভাঁজ করুন যাতে আপনার পায়ের পাতা মাটিতে ঠেকে। হাত জোড়া মাথার পিছনে রাখুন। পেটের উপরে চাপ দিয়ে মাথা হাঁটুর দিকে নিয়ে যান। এই অবস্থায় থেকে ধীরে ধীরে ৫ গুনু্ন। তার পর আগের অবস্থায় ফিরে আসুন। ১৫ বারে এক একটি সেট হয়। ৩টি সেট অভ্যাস করুন।

প্লাঙ্ক:

প্রথম দিকে কনুই পর্যন্ত মাটির সঙ্গে ঠেকিয়ে প্লাঙ্ক করুন। অভ্যাস হয়ে গেলে হাতের পাতা ও পায়ের পাতা মাটিতে রেখে বাকি শরীরটা হাওয়ায় তুলে দিন। প্লাঙ্কের সময় পেট ভিতরের দিকে টেনে রাখতে পারলে আরও বেশি উপকার পাবেন। পেট ও কোমরের কেন্দ্রস্থলের পেশিকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। প্রায় ২ মিনিট করা যেতে পারে এই প্লাঙ্ক।


সম্পর্কিত বিষয়:

শরীর ভারত ব্যায়াম

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top