মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


যেসব প্রশ্নের উত্তর জানলে অবাক হবেন আপনি


প্রকাশিত:
৩০ নভেম্বর ২০২৩ ১৩:৩৭

আপডেট:
৭ মে ২০২৪ ০৫:৪২

ফাইল ছবি

জীবনে চলার পথে অনেক কিছুই দেখি আমরা। কিছু বিষয়ে মনোযোগী হই। কিছু আবার এড়িয়ে যাই। এমন অনেককিছুই থাকে যা নিয়ে প্রশ্ন জাগে মনে। কিন্তু এসব প্রশ্নের উত্তর জানলে অবাক না হয়ে থাকা যায় না।

এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর চলুন আজ জানা যাক। যেসব প্রশ্ন হয়তো কখনো উঁকি দিয়েছিল আপনার মনে। আজ উত্তর জেনে নিন-

প্রশ্ন- কোন জীব সবচেয়ে বেশি খাবার খায়?

উত্তর- সবচেয়ে বেশি খাবার খায় যে প্রাণীটি সেটি নীল তিনি। বড় প্রজাতির এক একটি তিমি দিনে প্রায় ৩ হাজার ৫০০ কেজি খাবার খায়। এই প্রাণীটি ফুসফুসের সাহায্যে শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় প্রচুর বাতাস টেনে নেয়। প্রায় দুই ঘণ্টা পানির নিচে ডুবে থাকতে পারে।

প্রশ্ন- রক্ত পরিশোধনকারী অঙ্গ কোনটি?

উত্তর- দেহের যে অঙ্গটি রক্ত পরিশোধন করে তা হলো কিডনি। মানবদেহে রক্ত পরিশোধনের জন্য প্রধানত দায়ী অঙ্গ এটি। রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত পদার্থ পরিশোধন করে কিডনি।

প্রশ্ন- এলপিজি সিলিন্ডারে কোন গ্যাস ভরা হয়?

উত্তর- এলপিজি সিলিন্ডারে ভরা হয় বিউটেন গ্যাস। মূলত বিউটেন ও প্রোপেন এর সমন্বয়ে গঠিত হয় এলপিজি। অন্যদিকে, প্রাকৃতিক গ্যাসে থাকে লঘু ভরের মিথেন ও ইথেন।

প্রশ্ন- টমেটো কি ফ্রিজে রাখা উচিত?

উত্তর- না, ঠান্ডা টমেটো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এটি স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে। বিশেষজ্ঞদের মতে, টমেটো সবসময় কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। ফ্রিজে রাখলে টমেটোর স্বাদ, রঙ ও গন্ধ প্রভাবিত হয়। তাই টমেটোকে সূর্যের আলো থেকে দূরে ঠান্ডা ও অন্ধকার জায়গায় রাখুন।

প্রশ্ন- কোন ফলে সর্বাধিক প্রোটিন পাওয়া যায়?

উত্তর- জানলে অবাক হবেন, দেশি ফল পেয়ারাতে সর্বাধিক প্রোটিন পাওয়া যায়। বিশিষ্ট পুষ্টিবিদ ক্রিস্টিন মিক্সটাস (আরডি, এলডি) দ্বারা পর্যালোচিত প্রতিবেদনে বলা হয়েছে প্রতি কাপ পেয়ারায় ৪.২ গ্রাম প্রোটিন মেলে। গ্রীষ্মমন্ডলীয় ফলটিতে থেক ভিটামিন সি ও ফাইবারও।

প্রশ্ন- কোন মিষ্টি খেলে মস্তিষ্ক তীক্ষ্ণ হয়?

উত্তর- মিষ্টি খেলে বুদ্ধিমত্তা উন্নত হয়। এটি সবাই জানে। তবে কোন মিষ্টি খেলে সর্বোচ্চ উপকার মেলে তা অনেকে জানেন না। উত্তর হলো, রসগোল্লা মস্তিষ্ককে তীক্ষ্ণ করে। শুধু তাই নয়, গরম রসগোল্লা খেলে ওজনও বাড়ে না। এতে থাকে ফাইবার, ফলে হজম ভালো হয়।

পুষ্টিবিদদের মতে, রসগোল্লা খেলে মস্তিষ্ক তীক্ষ্ণ হয়। এছাড়া ডার্ক চকলেট খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পায়। এতে থাকা ফ্ল্যাভোনল ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


সম্পর্কিত বিষয়:

প্রাণী

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top