শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ভালোবাসা কেন ভালো থাকে না


প্রকাশিত:
২৬ আগস্ট ২০২৩ ১৮:৩২

আপডেট:
১৮ মে ২০২৪ ১৫:২১

প্রতিকী ছবি

সম্পর্ক সব সময় সুন্দর নাও থাকতে পারে। ভালোবাসা যেমন অপরিসীম আনন্দ আনতে পারে, তেমনই কখনো কখনো অপরিমেয় উদ্বেগও আনতে পারে। যদিও প্রতিটি সম্পর্কই আলাদা।

তবে কিছু বিষয় থাকে যা যেকোনো সম্পর্কের ক্ষেত্রেই নেতিবাচক প্রভাব ফেলতে পারে, সম্পর্কে সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই কিছু বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। সম্পর্ক সুন্দর রাখার জন্য এবং সমস্যা যাতে বাড়তে না পারে সেজন্য এগুলো এড়িয়ে চলুন-

ভবিষ্যত সম্পর্কে অনিশ্চয়তা

সম্পর্ক কোথায় যাচ্ছে তা নিয়ে অনিশ্চয়তা উদ্বেগের সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে একটি। এই অনিশ্চয়তা বিভিন্ন কারণ থেকে আসতে পারে। আপনার সঙ্গীর ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা নাও থাকতে পারে। আবার দু’জনের মধ্যে অনেক অসামঞ্জস্যতা এই পরিস্থিতিতে দাঁড় করিয়ে দিতে পারে। দীর্ঘদিন ভালোবাসার সম্পর্কে থাকার পরেও সম্পর্ক ভেঙে যায় কেবল ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার ফলে। যদি এই প্রসঙ্গ এলেই আপনার সঙ্গী উত্তর না দিয়ে এড়িয়ে যায়, তবে সতর্ক হোন।

কমিউনিকেশন গ্যাপ

যদি দু’জন মন খুলে কথাই না বলতে পারেন, তবে সেই সম্পর্ক কীভাবে এগিয়ে যাবে? দু’জনের মাঝে সংযোগে ব্যর্থ হলে ভুল বোঝাবুঝি বাড়তে পারে। এরপর একে অন্যকে মনের কথা বুঝিয়ে না বলতে পারার কারণে সেই ভুল বোঝাবুঝিও আর ভাঙে না। সম্পর্কে বাড়ে দূরত্ব। একজন অপরজনকে ছাড়াই ভালো থাকতে শিখে যায় কিন্তু দু’জন মিলে একসঙ্গে ভালোথাকা হয় না।

বিশ্বাস না থাকলে

শক্তিশালী সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস। সম্পর্কে বিশ্বাস না থাকলে তা নড়বড়ে হতে শুরু করে। বিশ্বাসঘাতকতা, সন্দেহ বা কখনও কখনও নিরাপত্তাহীনতার ফলাফল হয়ে দাঁড়ায় এটি। এরপর সাধারণত হিংসা, আস্থার অভাব বা অস্বস্তি হিসাবে প্রকাশ পায়। সম্পর্ক টিকিয়ে রাখার জন্য দু’জনকেই বিশ্বস্ত হতে হবে।

স্বাধীনতা না থাকা

পরস্পরের কাছে স্বাধীনতা খুঁজে না পেলে সেই সম্পর্ক টিকিয়ে রাখা মুশকিল হয়ে যায়। একজন অন্যজনের কাছে থাকলে যদি দমবন্ধ লাগে তবে হতে পারে তা সতর্ক সংকেত। একে অন্যের কাছে মুক্ত পাখির মতো থাকলেই সেই সম্পর্ক ভালো থাকে। তাই সঙ্গীর স্বাধীনতা ভঙ্গ করবেন না। কোনটি ভালোবাসা আর কোনটি শেকল তা আপনাকে বুঝতে হবে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top