বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


করোনাভাইরাসে নিহত বেড়ে ৩৬০০: ইতালিতে কোয়ারেন্টাইনে এক কোটি ৬০ লাখ মানুষ


প্রকাশিত:
৯ মার্চ ২০২০ ২৩:৪৯

আপডেট:
১০ মার্চ ২০২০ ১৭:৩৯

ফাইল ছবি

সময় নিউজ: প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে ব্যাপক উদ্বেগ ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। শনিবার পর্যন্ত ১ লাখ ৬ হাজার ১৯৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬শ জনে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬০ হাজার ১৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বিশ্বব্যাপী ১০৪টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসের সূত্রপাত যে চীনে, সেখানে মৃতের সংখ্যা এবং নতুন করে সংক্রমণের সংখ্যা কমে এসেছে।

কিন্তু ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিচ্ছে এই ভাইরাসের সংক্রমণ। ইতিমধ্যে ইতালিতে মারা গেছে ২৩৩ জন। আক্রান্ত হয়েছে আরও পাঁচ হাজার ৮৮৩ জন। উদ্ভূত পরিস্থিতিতে লোম্বার্ডিসহ ১৪টি প্রদেশের অন্তত এক কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে। ইরানে ফাতেমেহ রাহবার নামে এক সংসদ সদস্য কোভিড এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লাতিন আমেরিকায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে আর্জেন্টিনায়। স্থানীয় সময় শনিবার আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে নিশ্চিত করেছে। জার্মানীর ১৬টি প্রদেশের মধ্যে ইতোমধ্যে ১৫টিতেই এ ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে রবিবার দেওয়া এক ঘোষণায় বলেন, আগামী ৩ এপ্রিল পর্যন্ত ১৪টি প্রদেশ থেকে কেউ বেরুতে পারবে না। বাইরে থেকেও কেউ সেখানে প্রবেশ করতে পারবে না।

যুক্তরাষ্ট্রে প্রমোদতরিতে আক্রান্ত ২১: যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১৯ জনে দাঁড়িয়েছে। ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো উপকূলে নোঙর করতে না দেওয়া প্রমোদতরি গ্রান্ড প্রিন্সেসের ২১ যাত্রীর দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, নজরদারিতে রাখা প্রমোদতরিটিকে বাণিজ্যিকভাবে ব্যবহূত হচ্ছে না এমন কোনো বন্দরে নিয়ে ২ হাজার ৪০০ যাত্রী ও ১ হাজার ১০০ ক্রুর দেহে পরীক্ষা করা হবে। সংক্রমিতদের কোয়ারেনটাইনে রাখা হবে। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৮ দশমিক ৩ বিলিয়ন ডলারের জরুরি সহায়তা অনুমোদন করেছেন।

জার্মানির ১৬ প্রদেশের ১৫টিতেই করোনাভাইরাস: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কভিড ১৯ বা করোনাভাইরাসে এখন পর্যন্ত জার্মানিতে আক্রান্ত হয়েছে প্রায় ৮৪৭ জন। দেশটির ১৬টি প্রদেশের মধ্যে ইতোমধ্যে ১৫টিতেই এ ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। একমাত্র স্যাক্সনি অ্যানহাল্ট প্রদেশে এখনও করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছে সংক্রামক রোগ নির্ণয়ক ও নিয়ন্ত্রণবিষয়ক সরকারি প্রতিষ্ঠান রবার্ট কচ ইনস্টিটিউট।

তবে জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখনও কেউ মারা যায়নি। তবে আক্রান্তদের মধ্যে প্রায় অর্ধশতজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। সবচেয়ে বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে। এই রিপোর্ট লেখা পর্যন্ত এ রাজ্যে ৩৯২ জন করনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

আর্জেন্টিনায় প্রথম মৃত্যু: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লাতিন আমেরিকায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে আর্জেন্টিনায়। স্থানীয় সময় শনিবার আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে নিশ্চিত করেছে।

সাম্প্রতিক সময়ে দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে, কলম্বিয়া, চিলি এবং পেরু তাদের দেশে প্রথম করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। অপরদিকে প্রতিবেশী ব্রাজিলেও একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

ইসরায়েলের ১২৬২ সেনা কোয়ারেন্টাইনে: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত সন্দেহে ইসরায়েলে এক হাজার ২৬২ জন সেনা সদস্যকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে রবিবার জেরুজালেম পোস্ট এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী সেনাদের বিদেশ সফর বাতিল করেছে। এছাড়া বিদেশি সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়াও বাতিল করা হয়েছে।


সম্পর্কিত বিষয়:

করোনা ভাইরাস চীন ইতালি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top