মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


শ্রীলংকায় এক হাজারের বেশি মাদ্রাসা বন্ধ, নিষিদ্ধ হচ্ছে বোরকা


প্রকাশিত:
১৪ মার্চ ২০২১ ১৫:৩৩

আপডেট:
১৪ মার্চ ২০২১ ২০:০১

ফাইল ছবি

বোরকা পরায় নিষেধাজ্ঞাসহ এক হাজারের বেশি মাদ্রাসা বন্ধ করতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। ২০১৯ সালে সাময়িকভাবে দেশটিতে বোরকা নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হলেও এবার মুসলিমদের এ পোশাক স্থায়ীভাবে নিষিদ্ধ হচ্ছে। গতকাল এক সংবাদ সম্মেলনে দেশটির জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী সারাথ উইরাসেকেরা এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী সারাথ উইরাসেকেরা জানান, জাতীয় নিরাপত্তা বিবেচনায় কিছু নারীর পুরোপুরি মুখ ঢেকে রাখার পোশাক নিষিদ্ধের একটি পেপারে শুক্রবার স্বাক্ষর করেছেন তিনি। তিনি আরও বলেন, আগেকার দিনে মুসলিম নারী ও তরুণীরা কখনই বোরকা পরতেন না। এটি সম্প্রতি উত্থান ঘটা ধর্মীয় চরমপন্থার একটি আলামত। আমরা নিশ্চিতভাবেই এটি নিষিদ্ধ করতে যাচ্ছি।

এর আগে ২০১৯ সালে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলংকার একাধিক গির্জা ও হোটেলে ইসলামি জঙ্গিদের বোমা হামলায় আড়াই শতাধিক মানুষের প্রাণহানির পর মুসলিম নারীদের বোরকা পরিধান সাময়িক নিষিদ্ধ করা হয়।

মন্ত্রী সারাথ উইরাসেকেরা বলেন, সরকার এক হাজারের বেশি মাদ্রাসা বন্ধের পরিকল্পনা করছে। এসব মাদ্রাসা দেশের জাতীয় শিক্ষানীতি ধ্বংস করছে। কেউ একটি স্কুল খুলে শিক্ষার্থীদের যা ইচ্ছা শেখাতে পারেন না।


সম্পর্কিত বিষয়:

শ্রীলংকা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top