শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


মাত্র আধা ঘণ্টার ব্যবধানে ভূমিকম্প পাকিস্তান-নিউগিনি-তিব্বতে


প্রকাশিত:
২৮ নভেম্বর ২০২৩ ১১:২৬

আপডেট:
৩ মে ২০২৪ ০২:১১

ফাইল ছবি

মাত্র আধাঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে কেঁপে উঠেছে পাকিস্তান,পাপুয়া নিউগিনি এবং চীন। সোমবার দিবাগত রাত তিনটার পর ঘটেছে এই বিরল ঘটনা।

প্রথম ভূমিকম্পটি হয়েছে অস্ট্রেলিয়া মহাদেশের প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতে। রাত ৩ টা ১৬ মিনিটে পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলীয় উপকূলে ৬ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পটি হয়। ভারতের ভূমিকম্প গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

পাপুয়া নিউগিনির ভূমিকম্পের ২২ মিনিট পর, রাত ৩টা ৩৮ মিনিটে পাকিস্তানে ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, এই ভূমিকম্পটিরও উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এতে এখন পর্যন্ত পাকিস্তানে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

পাকিস্তানে ভূমিকম্পের ৮ মিনিট পর ৫ মাত্রার ভূমিকম্প হয় চীনের হিমালয় পার্বত্য অঞ্চলের প্রদেশ তিব্বত বা জেজিয়াংয়ে। এনসিএস জানিয়েছে ভূপৃষ্ঠের ১৪০ কিলোমিটার গভীরে উদ্ভূত এই ভূমিকম্পটির মাত্রা ছিল ৫।

প্রসঙ্গত পাকিস্তান, পাপুয়া নিউগিনি এবং তিব্বত বা জেজিয়াংয়ে ভূমিকম্প খুব বিরল কোনো ঘটনা নয় তবে ভৌগলিকভাবে পুরোপুরি বিচ্ছিন্ন তিনটি অঞ্চলে প্রায় একই সময়ে ভূমিকম্প সচরাচর ঘটে না।


সম্পর্কিত বিষয়:

চীন পাকিস্তান

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top