সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বাংলাদেশের বন্ধু ফাদার টিম আর নেই


প্রকাশিত:
১৩ সেপ্টেম্বর ২০২০ ০২:৫৫

আপডেট:
১৩ সেপ্টেম্বর ২০২০ ১৬:১৫

ছবি-সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের আজীবনের বন্ধু ফাদার রিচার্ড উইলিয়াম টিম। শুক্রবার যুক্তরাষ্ট্রে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

শনিবার মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও গণমাধ্যমকে এ খবর দিয়েছেন।

অখিলা ডি রেজারিও জানান, শনিবার সকালে তিনি ফাদার টিমের মৃত্যু খবরটি পান। বার্ধক্যজনিত নানান জটিলতায় ভুগছিলেন ফাদার টিম।

ফাদার টিম ১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে তিনি বাংলাদেশে আসেন। প্রায় ৭ দশক বাংলাদেশে থেকে তিনি এদেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন।

রাজধানী ঢাকার নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন ফাদার টিম। এবং কলেজটির ষষ্ঠতম অধ্যক্ষ। তার হাত ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ক্লাব কার্যক্রম শুরু হয়। তিনি নটর ডেম ডিবেট ক্লাব এবং সাইন্স ক্লাবের প্রতিষ্ঠাতা।

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখেন। তিনি তার লেখনীর মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে মতামত দেন এবং গণহত্যার বিরোধিতা করেন। তিনি নাগরিকদের দুর্দশা এবং মানবাধিকারের লঙ্ঘনের বিষয় জোরালোভাবে প্রচার করেন। শুধু তাই নয়; যুদ্ধকালীন সময়ে ত্রাণ কার্যক্রমও পরিচালনা করেন। দেশ স্বাধীন হওয়ার আগেও তৎকালীন পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে সাইক্লোনের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পরও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পাশে এসে দাঁড়ান ফাদার টিম।


সম্পর্কিত বিষয়:

যুক্তরাষ্ট্র বাংলাদেশ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top