শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


পাকিস্তানে বন্যায় মৃতের সংখ্যা ১৩০০


প্রকাশিত:
৫ সেপ্টেম্বর ২০২২ ০১:০৫

আপডেট:
৩ মে ২০২৪ ১৫:৩০

 ছবি : সংগৃহীত

পাকিস্তানে গত জুনের মাঝামাঝি থেকে শুরু হওয়া স্মরণকালের ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত প্রায় এক হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে দেশটির এক–তৃতীয়াংশ এলাকা তলিয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছে ৫ লাখের বেশি বাসিন্দা। ক্ষতিগ্রস্ত দেশটির ৩ কোটির বেশি মানুষ।

এমন সংকটময় পরিস্থিতিতে আন্তর্জাতিক পরিসরে মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে শাহবাজ শরিফ সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল সংবাদ সম্মেলনে বলেন, ‘ক্ষয়ক্ষতির মাত্রা ভয়াবহ। এই সময়ে ক্ষতিগ্রস্ত ৩ কোটি ৩০ লাখ মানুষের জন্য বড় পরিসরে মানবিক সহায়তার প্রয়োজন। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও সহায়তার জন্য আহ্বান জানাচ্ছি’।

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বেশির ভাগ অঞ্চল প্লাবিত। খাইবার পাখতুন খাওয়া এবং পাঞ্জাবের কিছু অংশ তলিয়ে গেছে। টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় বহু-ঘর বাড়ি, রাস্তা-ঘাট, বিদ্যুৎসংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবিসি আরও জানায়, বন্যায় দেশটির ৩ লাখ ২৫ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৭ লাখের বেশি ঘর। এ ছাড়া বন্যায় দেশটির ৭ লাখ ৩৫ হাজার গবাদিপশু প্রাণ হারিয়েছে, বেশ কিছু ভেসে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।


সম্পর্কিত বিষয়:

পাকিস্তান

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top