মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


দেশে ফিরেছেন গোতাবায়া


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০২২ ২২:০৬

আপডেট:
৭ মে ২০২৪ ০৮:৩৮

 ছবি : সংগৃহীত

গত জুলাইয়ে গণবিক্ষোভের মুখে দেশত্যাগ করেন শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। স্থানীয় সময় শুক্রবার (২ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কলম্বোর অদূরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে দেশে পৌঁছান তিনি। এ সময় বিমানবন্দরে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান শ্রীলংকার মন্ত্রী ও রাজনীতিকেরা।

বিবিসি, এএফপিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বরাত দিয়ে জানা গেছে, প্রায় সাত সপ্তাহ স্বল্পমেয়াদি ভিসা নিয়ে থাইল্যান্ডে অবস্থান করছিলেন গোতাবায়া। সেখান থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেন তিনি। এর আগে শ্রীলংকায় ব্যাপক গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাইয়ের পর থেকে দেশের বাইরে অবস্থান করছিলেন সাবেক এই প্রেসিডেন্ট।

বিমানবন্দরের এক কর্মকর্তা জানান, গোতাবায়া উড়োজাহাজ থেকে বের হওয়ার সময় তাকে ফুলের মালা দেওয়ার জন্য ক্ষমতাসীন রাজনীতিকদের ভিড় লেগে যায়।

শ্রীলংকার স্থানীয় সংবাদমাধ্যমগুলো গোতাবায়ার দেশে ফেরার খবর নিশ্চিত করে জানিয়েছে , সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গোতাবায়া দেশে ফেরেন। কলম্বোর কেন্দ্রস্থলে তার জন্য একটি বাড়ি ঠিক করে রেখেছে সরকার। তবে বিমানবন্দর থেকে তাকে ওই বাড়িতে নাকি সামরিক কোনো স্থাপনায় নিয়ে যাওয়া হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

দেশটির এক প্রতিরক্ষা কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, গোতাবায়া রাজাপাকসের জন্য সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের নিয়ে নতুন একটি নিরাপত্তাব্যবস্থা তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, চরম অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে এ বছরের শুরু থেকে শ্রীলংকায় বিক্ষোভ শুরু হয়। গত ৯ জুলাই শত শত বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়েন। তার কিছুক্ষণ আগে সামরিক বাহিনীর সহযোগিতায় সেখান থেকে পালান গোতাবায়া রাজাপাকসে। এর কয়েক দিনের মাথায় তিনি দেশত্যাগ করেন।

গত ১৩ জুলাই শ্রীলংকা থেকে পালিয়ে প্রথম মালদ্বীপে যান গোতাবায়া। পরদিন ১৪ জুলাই তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান। সেখান থেকে পদত্যাগপত্র দেশে পাঠিয়ে দেন গোতাবায়া। পরে ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলংকার পার্লামেন্টের স্পিকার।

 


সম্পর্কিত বিষয়:

শ্রীলংকা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top