শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


স্পন্ডিলাইটিস-এর ব্যথা? কিছু নিয়ম মানলে সুস্থ থাকা সহজ হবে


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২৪ ১২:৪৩

আপডেট:
৩ মে ২০২৪ ১৪:১৮

ফাইল ছবি

লম্বা সময় কম্পিউটারের সামনে বসে কাজ করার ফলে অনেকেই নানা সমস্যায় ভোগেন। মাথা, পিঠ, ঘাড় দিয়ে অনেক সময়ই ব্যথা নামে কোমর এমনকি হাত পর্যন্তও।

কেউ কেউ আবার এসব ব্যথাকে বিশেষ একটা পাত্তা দেন না। সে কারণেই বিপদ বাড়ে। আসলে এই উপসর্গগুলো হলো ‘স্পন্ডিলাইটিস’-এর।

এই অসুখে আক্রান্ত হলে অনেকের আবার মাথা ঘোরে। ব্যথার হাত থেকে বাঁচতে শুধু ওষুধ খেলেই চলবে না। দৈনন্দিন জীবনে মেনে চলতে হবে কিছু নিয়ম। কী করলে স্বস্তি পাবেন?

• স্পন্ডিলাইটিসে ভুগলে প্রতিদিন ব্যায়াম করতে হবে। এতেই এই রোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। এই অসুখ সামলাতে নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে। সেগুলো করতে হবে। বিশেষ করে স্ট্রেচিং। এ ছাড়াও বিভিন্ন যোগাসন করতে পারেন। উপকার পাবেন।

• ঘাড় নিচু করে অথবা পিঠ বেঁকিয়ে দীর্ঘ ক্ষণ বসার অভ্যাস বদলাতেই হবে। কারণ এই অভ্যাস থেকেই মূলত এমন সমস্যা দেখা দেয়। তবে অফিসে সারা ক্ষণ বসে থাকা ছাড়া উপায় নেই। সেক্ষেত্রে মাঝেমাঝে উঠে একটু হাঁটাহাঁটি করে নিতে হবে। ঘাড়ের ব্যায়াম করতে হবে।

• শীতকালে তো বটেই তবে স্পন্ডিলাইটিসের সমস্যা থাকলে নিয়মিত গরম পানিতে গোসল করলে উপকার পাবেন। এতে ব্যথা কিছুটা হলেও কমবে। তা ছাড়া যেখানে ব্যথা, সেখানে সেঁক দিন। মাঝেমাঝে এটা করলে ব্যথায় উপশম পাওয়া যাবে।

• স্পন্ডিলাইটিস থাকলে কী ভাবে ঘুমোচ্ছেন সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে উপুড় হয়ে ঘুমোনোর চেষ্টা করুন। বালিশ ব্যবহার না করলেই ভালো। তবে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।


সম্পর্কিত বিষয়:

স্পন্ডিলাইটিস

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top