মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০

Rupali Bank


৫ দফা দাবিতে দেশব্যাপী মানববন্ধন করবে নার্সরা


প্রকাশিত:
২৯ মে ২০২৩ ১৭:২৪

আপডেট:
১৯ মার্চ ২০২৪ ২০:০২

 ফাইল ছবি

ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমানের সিদ্ধান্ত বাতিল, নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস চালুসহ ৫ দফা দাবিতে সারাদেশে মানববন্ধনের কর্মসূচি দিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ)।

আগামী ৩১ মে দেশের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত নার্সদের মানববন্ধনে অংশগ্রহণের জন্য বলা হয়েছে।

সোমবার (২৯ মে) বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক সৌরভ চন্দ্র দাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, দেশের সরকারি, বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ও নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সকল নার্সিং পেশাজীবী ও নার্সিং শিক্ষার্থীদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ পাঁচটি দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ৩১ মে (বুধবার) দেশব্যাপী শান্তিপূর্ণ মানববন্ধন করার উদ্যোগ নিয়েছে।

৫ দফা দাবি-

১) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক "ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের" ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমানের প্রজ্ঞাপন অনতিবিলম্বে বাতিল পূর্বক এইচএসসি (HSC) পাশের পর তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রিতে রূপান্তর করতে হবে।

২) গ্র্যাজুয়েট নার্সদের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার) অনতিবিলম্বে চালু করা এবং প্রথম শ্রেণীর শূন্য পদগুলোতে নিয়োগের ব্যবস্থা করতে হবে।

৩) সরকারি চাকুরিতে কর্মরত নার্সদের মূল বেতনের ৩০% ঝুঁকি ভাতা অনতিবিলম্বে নিশ্চিত করা, অন্যান্য টেকনিক্যাল পেশাজীবীদের ন্যায় পূর্বে প্রদানকৃত চাকুরির শুরুতে অতিরিক্ত ইনক্রিমেন্ট প্রদানের সুবিধা বহাল রাখতে হবে।

৪) সরকারি নার্সিং কলেজ ও ইনস্টিটিউটগুলোতে সকল প্রকার সংযুক্তি, অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব, নিজ বেতনের আদেশ বাতিল পূর্বক অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক, ডেমোনেস্ট্রেটর, নার্সিং ইন্সট্রাক্টর পদগুলোতে অনতিবিলম্বে নিয়োগ দিতে হবে।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা প্রদানসহ বিএসসি ইন নার্সিং শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা ২০,০০০/- টাকায় উন্নীত করতে হবে।

৫) নীতিমালা অনুসরণ না করে যে সকল বেসরকারি নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে সে সকল প্রতিষ্ঠানের অনুমোদন অনতিবিলম্বে বাতিল করা এবং দুর্নীতিবাজদের আইনের আওতায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এসব দাবি বাস্তবায়নের লক্ষ্যে সকল নার্সিং পেশাজীবী ও নার্সিং শিক্ষার্থীদের একযোগে নিজ নিজ উপজেলা, জেলা ও বিভাগে মানববন্ধন করার জন্য আহ্বান করা হইল।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top