শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

Rupali Bank


দুই লাখ টাকার বিরল টিউমার অপারেশন হলো ২৮ হাজারে


প্রকাশিত:
২৮ মে ২০২৩ ০২:০২

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৭:৪৮

ছবি সংগৃহিত

গণস্বাস্থ্য নগর হাসপাতাল অল্প খরচে ইমরান হোসেন নামে সাত বছরের এক রোগীর পেট থেকে দুই কেজি ওজনের ‘মেসেন্টেরিক সিস্ট’ নামক পেটের বিরল টিউমার অপসারণ করা হয়েছে।

গণস্বাস্থ্য হাসপাতালে জটিল এই টিউমার অপারেশনটি মাত্র ২৮ হাজার টাকায় করা হয়েছে। এই অপারেশন করতে অন্য বেসরকারি হাসপাতালে দুই থেকে আড়াই লাখ টাকা খরচ হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। চিকিৎসকরা বলেছেন, সফল অপারেশনের পর রোগী এখন সম্পূর্ণ সুস্থ ও বিপদমুক্ত।

শনিবার (২৭ মে) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে ইমরান হোসেন নামে সাত বছরের এক রোগীর পেট থেকে দুই কেজি ওজনের (১২ সেমি প্রস্থ, ১১ সেমি দৈর্ঘ্য) মেসেন্টেরিক সিস্ট টিউমার অপসারণ করা হয়েছে। অপারেশন করেন গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে একদল চিকিৎসক। অপারেশন টিমে আরও ছিলেন অ্যানেস্থেসিয়া কনসালটেন্ট ডা. গোলাম রাব্বানী, সহকারী অধ্যাপক ডা. নাজিবুল ইসলাম, ডা. সিরাজ শাওন, ডা. জনি, ডা. জেরিন, ডা. ফুয়াদ প্রমুখ।

জানা গেছে, দুই ছেলে ও দুই কন্যা নিয়ে ভোলার তজিমুদ্দিন উপজেলার দক্ষিণ কেয়ামুল্লা সাস্তাকান্দি গ্রামের সিএনজিচালক আমির হেসেন ও গৃহিণী রুমা আক্তারের সংসার। তৃতীয় সন্তান ইমরান হোসেনের (৭) পাঁচ বছর আগে পেটে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। গত এক বছর আগে আল্ট্রাসাউন্ড ও সিটিস্ক্যানের মাধ্যমে তার রোগ ধরা পড়ে।

গত এক মাস আগে রোগী মুগদা সরকারি হাসপাতালে ভর্তি হলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে শিশু হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। ২৭ দিন শিশু হাসপাতালে অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ২৩ মে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠিত ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে সুনামধন্য জেনারেল সার্জারি অধ্যাপক মো. আকরাম হোসেনের অধীনে ভর্তি হন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গণস্বাস্থ্য হাসপাতালে ডাক্তার রোগীর সব পরীক্ষা-নিরীক্ষা শেষে তার বিপদ বুঝে সময়ক্ষেপণ না করে গত ২৫ মে বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী পুরো অ্যানেস্থেসিয়ার মাধ্যমে তার পেটে সফল অস্ত্রোপচার করে পেট থেকে ২ কেজি ওজনের টিউমার অপসারণ করেন।

শনিবার (২৭ মে) দুপুরে রোগীর ফলোআপ দেখতে আসেন অধ্যাপক ডা. আকরাম হোসেন। রোগী প্রসঙ্গে তিনি বলেন, রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিল, অপারেশন দেরিতে করলে এ ধরনের রোগীদের জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

টিউমার অপারেশনের কারণে শিশুটি এখন বিপদ মুক্ত। আশা করি, দ্রুত সুস্থ্য হয়ে উঠবে ও স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top