বুধবার, ২৮শে সেপ্টেম্বর ২০২২, ১৩ই আশ্বিন ১৪২৯

Rupali Bank


ভেন্টিলেশনেই আছেন কৌতুকশিল্পী রাজু শ্রীবাস্তব


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২২ ১৮:২৭

আপডেট:
২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৬

 ছবি : সংগৃহীত

হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কৌতুকশিল্পী রাজু শ্রীবাস্তব। জিমে শরীরচর্চা করার সময় হঠাৎই বুকে ব্যাথা নিয়ে দিল্লি এমসে হাসপাতালে ভর্তি হন তিনি। এর পর থেকে ধীরে ধীরে রাজুর শারীরিক অবস্থা আরও জটিল হয়। জ্ঞান হারান। কাজ করা বন্ধ করেছে মস্তিষ্কও। এখনও ভেন্টিলেশনেই আছেন শিল্পী।

উন্নতির শিখরে ওঠা এই শিল্পী নিজের কৌতুক অভিনয়ের মাধ্যমে সহজেই জায়গা করে নিয়েছেন দেশবাসীর মনে। লোক হাসিয়ে রাজুকে ভারতের অন্যতম সেরা কৌতুকশিল্পী হয়ে উঠতে সবাই দেখেছেন। কিন্তু যা দেখেননি, তা হল কোন পথে চলে তাঁর জীবনে এই সাফল্য আসে।

১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর উত্তরপ্রদেশের কানপুরে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন রাজু। ভাল নাম সত্যপ্রকাশ শ্রীবাস্তব। রাজুর বাবা রমেশচন্দ্র শ্রীবাস্তব ছিলেন একজন কবি। ‘বলাই কাকা’ নামেই বেশি পরিচিত ছিলেন রমেশ।

ছোটবেলা থেকেই নামীদামি শিল্পীদের গলা নকল করতে ভালবাসতেন রাজু। আর এই প্রতিভার জেরে এলাকায় ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। ইচ্ছে জাগে বড় হয়ে কৌতুকশিল্পী হওয়ার। যৌবনে পা দিয়েই রাজু ঠিক করেন যে তিনি মুম্বই যাবেন। কানপুরে পড়ে থাকলে তাঁর প্রতিভা যথাযোগ্য সম্মান পাবে না, এই মনে করেই মুম্বাই যাওয়ার সিদ্ধান্ত নেন রাজু। চোখে অনেক স্বপ্ন নিয়ে মুম্বাই পাড়ি দেন তিনি।

তবে স্বপ্ননগরীতে পা দিয়েই রাজু বুঝতে পারেন, রাস্তা খুব সহজ হবে না। কিছুদিনের মধ্যেই বাড়ি থেকে আনা টাকা ফুরোয়। চরম অভাব-অনটনের মুখে পড়েন রাজু। ভারতের শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হওয়ার যে স্বপ্ন তিনি দেখেছিলেন তা ধীরে ধীরে ঝাপসা হতে শুরু করে। পেটের খিদে মেটাতে নিরুপায় হয়ে অটো চালাতে শুরু করেন রাজু। তবুও হাল ছাড়েননি। এই সময় থেকেই রাজু ছোটখাটো অনুষ্ঠানে কৌতুক পরিবেশন করতে শুরু করেন।

এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে রাজু জানিয়েছিলেন, তিনি যখন প্রথম মুম্বাই আসেন, তখন কৌতুক অভিনেতা হিসাবে তাঁকে বিশেষ পাত্তা দেওয়া হয়নি। বহু বার কানপুর চলে যাওয়ার কথাও ভাবেন তিনি। কিন্তু বিখ্যাত অভিনেতা তথা কৌতুকশিল্পী জনি লিভারকে দেখে তিনি মনে সাহস পেতেন বলেও রাজু সাক্ষাৎকারে জানিয়েছিলেন। জীবনে চলার পথে অনেক ঘাত-প্রতিঘাত তিনি দেখেছেন। এ-ও জানিয়েছিলেন, জীবনের প্রাথমিক পর্যায়ে কৌতুক অভিনেতা হিসাবে কাজ করে প্রারিশ্রমিক হিসাবে তিনি মাত্র ৫০ টাকা করে পেতেন।

জীবনে আসা সমস্ত বাধাবিপত্তি কাটিয়ে কৌতুকশিল্পী হওয়ার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেন রাজু। এর পর হঠাৎই এক দিন অটো চালানোর সময় রাজুর ভাগ্যের শিকে ছেঁড়ে। একটি হাস্যকৌতুকানুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ পান তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি রাজু শ্রীবাস্তবকে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top