শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ঢাবির জাল সার্টিফিকেট তৈরি চক্রের তিন সদস্য গ্রেফতার


প্রকাশিত:
৬ অক্টোবর ২০২০ ০৩:৫৬

আপডেট:
৬ অক্টোবর ২০২০ ১৭:৪২

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের জাল সার্টিফিকেট ও জাল সিল প্রস্তুতকারী জালিয়াতি চক্রের তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেফতার আসামিরা হলেন-দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার কামরুজ্জামান মো. সালাম (৫৭), তার স্ত্রী রুমিনা আক্তার (৪০) ও সহযোগী মো. মাহমুদুল হাসান সোহাগ (৩৩)।

অভিযানে তাদের কাছ থেকে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ৬৭টি জাল সনদ ও ৯টি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সিল উদ্ধার করা হয়।

সোমবার (৫ অক্টোবর) সন্ধ্যায় সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. জিসানুল হক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে গত শনিবার সিআইডি ঢাকা মেট্রো-পূর্ব টিম এই চক্রের মূলহোতা কামরুজ্জামান ও তার স্ত্রী রুমিনা আক্তারকে গ্রেফতার করে। এরপর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রোববার ডেমরা থানার সারুলিয়া বাজারে সাকসেস কোচিং সেন্টার থেকে সহযোগী মাহমুদুল হাসান সোহাগকে গ্রেফতার করা হয়।

সিআইডির এই কর্মকর্তা আরও জানান, ২০১৬ সালের ১৬ জুলাই দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ করে দেয় সরকার। এরপর থেকে গ্রেফতার আসামি কামনুজামান ও তার ত্রী রুমিনা আক্তার রাজধানীর ফার্মগেটের ইন্দ্রিরা রোডের সেধুরী ডেল ভবনের দোতলায় হোমোসেপিয়েন্স কোচিং সেন্টার প্রতিষ্ঠা করেন। কোচিং সেন্টারের অগোচরে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের জাল সনদ তৈরিসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জাল সিল মোহর ব্যবহার করে দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করছিলেন।

জিসানুল হক জানান, অধিক লাভবান হওয়ার উদ্দেশ্যে প্রতারণা করে ঢাবি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোড ঢাকাসহ সারাদেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও শিক্ষা-প্রতিষ্ঠানের জাল সনদ তৈরি করতেন।

তিনি জানান, গ্রেফতার আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার বিভিন্ন প্রতিষ্ঠানের জাল সার্টিফিকেট তৈরি ও জাল সিল মোহর ব্যবহারের বিষয়টি স্বীকার করেছেন। তাদের চক্রের আরও সদস্যদের বিষয় তথ্য পাওয়া গেছে। তাদের গ্রেফতারে সিআইডির চেষ্টা অব্যাহত রয়েছে।

আসামিদের বিরুদ্ধে রাজধানীর শেরে-বাংলা নগর থানায় একটি মামলা (নম্বর-৭) দায়ের কবা হয়েছে বলেও জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top