সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


শিল্পমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ

বাংলাদেশের মাঝারি ও ক্ষুদ্র শিল্পে সহযোগিতা করতে আগ্রহী ভারত


প্রকাশিত:
২১ জানুয়ারী ২০২৪ ১৭:৪৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০০:৫৫

সংগৃহীত ছবি

দেশের মাঝারি ও ক্ষুদ্র শিল্পে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে ভারত। একই সঙ্গে, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছে বাংলাদেশের সবচেয়ে কাছের প্রতিবেশী দেশটি।

রোববার (২১ জানুয়ারি) মতিঝিল শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা। এ সময় শিল্প মন্ত্রণালয় ও ঢাকার ভারতীয় হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে উভয় পক্ষ ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান।

সাক্ষাৎকালে ভারতীয় হাই কমিশনার বলেন, ভারত মাঝারি ও ক্ষুদ্র শিল্পে সহযোগিতা করতে আগ্রহী। এসএমই খাতকে দুই দেশের অর্থনীতির মেরুদণ্ড উল্লেখ করে তিনি বলেন, আমরা একে অন্যের কাছ থেকে শিখতে পারি। আমরা রুপিতে বাণিজ্যের যে প্রক্রিয়া শুরু করেছি, তা আরও বাড়িয়ে দুই দেশের ব্যবসায়ীদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা দরকার।

তিনি বলেন, বর্তমানে ভারত অন্যান্য দেশ থেকে যেসব দ্রব্য আমদানি করে, তার মধ্যে যেগুলো বাংলাদেশে পাওয়া যায়, সেগুলো আমরা বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী। আইটিইসিসহ ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলাদেশিদের জন্য প্রশিক্ষণের সুযোগ বাড়ছে।

শিল্পমন্ত্রী বলেন, আমরা টেকনোলজি খাতে এবং সিমেন্ট উৎপাদনের কাঁচামাল সরবরাহের জন্য ভারতের সহযোগিতা নিতে পারি। বাংলাদেশের বিএসটিআই এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) সঙ্গে ভারতের সমজাতীয় প্রতিষ্ঠানের সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি করা দরকার।

সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, বর্তমানে দেশের সার কারখানাগুলোতে সার উৎপাদিত হচ্ছে এবং আমদানি করা সারের পর্যাপ্ত মজুত রয়েছে। আশা করি, আগামী মৌসুমে সারের কোনো সংকট হবে না।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top