শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের চিন্তাভাবনা


প্রকাশিত:
২০ মার্চ ২০২৩ ০২:০৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৯:০১

 ফাইল ছবি

মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই লক্ষ্যে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট অফিস থেকে এ বিষয়ে দিক নির্দেশনা চাওয়া হয়েছে।

ঢাকা দক্ষিণ কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদী সই করা চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার (১৯ মার্চ) এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য নিশ্চিত করেছে।

এনবিআর ভ্যাট নীতির সদস্য বরাবর সম্প্রতি পাঠানো চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে যাত্রী পরিবহনের সেবার ক্ষেত্রে প্রথম শ্রেণির এসি ও নন এসি রেলওয়ে সার্ভিসের ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়নি।

বরং ১৫ শতাংশ মূসক বা ভ্যাট প্রযোজ্য রয়েছে। সে হিসেবে মেট্রোরেলের যাত্রী সেবার ক্ষেত্রেও ভ্যাট কর্তনের বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে চিঠি দেওয়া হয়েছে। যার জবাব এখনও পাওয়া যায়নি।

চিঠিতে আরও বলা হয়েছে, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। এর পরের দিন থেকে যা নিয়মিত চলাচল করছে। পর্যায়ক্রমে এই কার্যক্রমের পরিধি বৃদ্ধি পাবে। যদিও মেট্রোরেলের যাত্রীদের কোনও ক্লাস বা শ্রেণিবিন্যাস নেই।

সব যাত্রী একই ভাড়ায় নির্ধারিত গন্তব্যে আসা-যাওয়া করতে পারেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা ও তিন ফুট উচ্চতা শিশুরা বিনা ভাড়ায় এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা ১০ থেকে ১৫ শতাংশ ডিসকাউন্টে মেট্রোরেলে ভ্রমণ করতে পারছেন।

মেট্রোরেল ও যাত্রীদের কোনো ক্লাস বা শ্রেণিবিন্যাস না থাকায় এর সেবার ওপর এই মুহূর্তে কোনও ধরনের মূসক বা ভ্যাট প্রযোজ্য নয়। এই অবস্থায় মেট্রোরেলে যাত্রী পরিবহন সেবা থেকে ভ্যাট আদায়ে এনবিআরের দিক নির্দেশনা কামনা করা হয়েছে চিঠিতে।

গত ডিসেম্বরে প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। ইতোমধ্যে শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ ছাড়া সব স্টেশন চালু হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। ভ্যাট বসানো হলে মেট্রোরেলের টিকিটের দাম বাড়বে। খরচ বাড়বে যাত্রীদের। ৬০ টাকার টিকিটের দাম হবে ৬৯ টাকা।

বর্তমানে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। আগামী জুলাই থেকে পুরোদমে (সকাল থেকে মধ্যরাত পর্যন্ত) মেট্রোরেল চালানোর পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। এ ছাড়া আগামী ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে, এমন কথা রয়েছে। মতিঝিল পর্যন্ত চালু হলে উত্তরা থেকে ভাড়া হবে ১০০ টাকা।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top