মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বরিশালে বঙ্গবন্ধু অডিটরিয়াম নির্মাণে লুটপাট, অনুসন্ধানে দুদক


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২৩ ১৯:১৮

আপডেট:
২৭ নভেম্বর ২০২৩ ১৯:২৮

সংগৃহীত ছবি

বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধু অডিটরিয়াম নির্মাণে লুটপাটের অভিযোগের অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পাঁচশ আসন বিশিষ্ট পাঁচতলা অডিটরিয়ামের ব্যয় ২৫ কোটি টাকা করা হলেও নির্মাণকাজ এখনো শেষ হয়নি। বরং কাজ অসমাপ্ত রেখে ঠিকাদার বিল উত্তোলন করেছেন বলে এমন অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার পর দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের অনুমতি দেওয়া হয়েছে।

নভেম্বরের প্রথম সপ্তাহে কমিশন থেকে অনুমোদন দেওয়ার পর দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয় থেকে কর্মকর্তা নিয়োগ দিয়ে যত দ্রুত সম্ভব অনুসন্ধান কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র  নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা যায়, দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী ও ঠিকাদারদের বিরুদ্ধে বঙ্গবন্ধু অডিটরিয়াম নির্মাণ প্রকল্পের মেয়াদ ২০১৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত শেষ না করাসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগটি কমিশনের যাচাই-বাছাই কমিটি সুপারিশের পরিপ্রেক্ষিতে কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত দেওয়া হয়েছে। যা দুদকের বরিশাল অফিস থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, সাংস্কৃতিক ব্যক্তিদের দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফসল বরিশাল বঙ্গবন্ধু অডিটরিয়াম। ১০তলা নকশায় পাঁচশ আসন বিশিষ্ট পাঁচতলা অডিটরিয়াম প্রকল্প গ্রহণ করে সিটি কর্পোরেশন। প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পায় ঠিকাদার মেসার্স কহিনুর এন্টারপ্রাইজ ও মোমেন সিকদার (জেভি) নামের প্রতিষ্ঠান। প্রথম পর্যায়ে ১৭ কোটি ২৭ লাখ ৩১ হাজার টাকার চুক্তিতে ২০১৪ সালের ১৩ জানুয়ারি নির্মাণকাজ শুরু হয়। যা ২০১৫ সালের জানুয়ারিতে শেষ হওয়ার কথা ছিল। কাজ শুরুর বছর খানেকের মাথায় ঠিকাদার প্রতিষ্ঠান দুটি অডিটরিয়ামের নকশা পরিবর্তন করিয়ে কাজের সময় ২০১৬ সালের জুন মাস পর্যন্ত বাড়িয়ে নেয়। সেই সঙ্গে প্রকল্পের ব্যয় বাড়িয়ে ২৫ কোটি টাকা করা হয়। কিন্তু বর্ধিত সময়ের মধ্যেও কাজ শেষ করেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু চুক্তির মেয়াদ পেরিয়ে সাত বছর অতিবাহিত হলেও এখনও সম্পন্ন হয়নি বহুল প্রতীক্ষিত এই অডিটরিয়ামের নির্মাণ কাজ। বরং কাগজে কলমে কাজ সমাপ্ত দেখিয়ে বরাদ্দের ২৫ কোটি টাকা উত্তোলন করে নিয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।

অভিযোগে বলা হয়েছে, বঙ্গবন্ধু অডিটরিয়ামের ঠিকাদার মোমেন সিকদার বিসিসির সাবেক মেয়র আহসান হাবিব কামালের ঘনিষ্ঠজন ছিলেন। বঙ্গবন্ধু অডিটরিয়াম প্রকল্পের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আনিছুজ্জামান দায়িত্ব পালন করেন। এরপর বিসিসির সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোতালেব হোসেন এবং পরে প্রধান প্রকৌশলী খান মো. নুরুল ইসলামকে পিডির দায়িত্ব পালন করেন।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top