শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


৪৮ ঘণ্টার অবরোধ শুরু

রিজভীর নেতৃত্বে রাজধানীতে বিএনপির মিছিল


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২৩ ০৯:৪৩

আপডেট:
২৬ নভেম্বর ২০২৩ ১১:০৩

ছবি-সংগৃহীত

সরকার পদত্যাগের এক দফা দাবিতে অনুষ্ঠিত গত ২৮ অক্টোবরের মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল দিয়েছিল বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়।

এরপর ৩১ অক্টোবর থেকে মাঝেমধ্যে বিরতি দিয়ে ষষ্ঠ দফা সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি দেয় বিএনপি। এ ছাড়া ১৯ ও ২০ নভেম্বর ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে দলটি। এবার দলটি ডেকেছে সপ্তম দফার অবরোধ। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা আরও কয়েকটি রাজনৈতিক দলও একই ধরনের কর্মসূচি পালন করে আসছে। কিন্তু বিএনপির কর্মসূচিতে শুরু থেকেই কেন্দ্রের সিনিয়র কোনো নেতার উপস্থিতি চোখে পড়ছে না। তবে ব্যতিক্রম কেবল দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুরু থেকে এ পর্যন্ত প্রতিদিনই কোনো এক সময় নেতাকর্মীদের নিয়ে ঢাকার রাস্তায় ঝটিকা মিছিল করছেন। কখনো সামান্য সময়ের জন্য হলেও অবরোধের সমর্থনে সড়কে বসে পড়েছেন তিনি।

সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি ঘোষিত ৭ম দফা অবরোধের প্রথম দিনেও এর ব্যতিক্রম হয়নি। বরং এদিন রুহুল কবির রিজভীর নেতৃত্বে রাজধানীত বড় মিছিল বের করে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

রবিবার (২৬ নভেম্বর) সকাল সাতটায় রাজধানীর বনানীর কামাল আর্তাতুক সড়কে মিছিলটিতে নেতৃত্ব দেন রিজভী। মিছিলটি বনানী মাঠ থেকে কাকলীতে এসে শেষ হয়।

এ সময় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিলও করেন তারা। ঢাকা জেলা বিএনপি মিছিলটি আয়োজন করে।

মিছিলে আরও উপস্থিত ছিলেন— ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, সহযুব বিষয়ক সম্পাদক, মীর নেওয়াজ আলী নেওয়াজ, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা কাকন, ঢাকা জেলা বিএনপির সিনিয়র সিনিয়র সহ-সভাপতি বিল্টু, নবাবগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম, ধামরাই উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান আতিক, দোহার উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ, যুবদলের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহবুব মাসুম শান্ত, ছাত্রদলের সহসভাপতি মাহাবুব মিয়া, ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাবেক আহ্বায়ক জসিম সিকদার রানা, সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ অল হামিদ নিরব, সাবেক যুগ্ম আহ্বায়ক ফখরুল ইসলাম ফাহাদ পাভেল খান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শামসুল আরেফিন, কেন্দ্রীয় ছাত্রদল নেতা নুরুজ্জামান রাসেল প্রমুখ।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top