রবিবার, ১৬ই জুন ২০২৪, ১লা আষাঢ় ১৪৩১


‘ডাবল’ শিরোপায় আরেকটি ইতিহাস লেভারকুসেনের


প্রকাশিত:
২৬ মে ২০২৪ ১০:৫৪

আপডেট:
১৬ জুন ২০২৪ ০৫:১৯

ছবি- সংগৃহীত

এইতো সেদিন বায়ার্ন মিউনিখ সাম্রাজ্যের পতন ঘটিয়ে নিজেদের ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো বুন্দেসলিগা জয় করেছিল বায়ার লেভারকুসেন। তার ঠিক সপ্তাহ না ঘুরতেই ৩১ বছর পর জার্মান কাপ জিতে নিয়েছে জাভি আলোনসোর দলটি। টানা ৫১ ম্যাচ অপরাজিত থেকে এই মৌসুমে চমক দেখানো দলটি জার্মানির ঘরোয়া ফুটবলে প্রথমবারের মতো নিজেদের শিরোপার ‘ডাবল’ সম্পন্ন করল।

যদিও গতকাল (শনিবার) বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে কাইজারস্লাটার্নের বিপক্ষে ম্যাচের শুরুটা মোটেও সুখকর হয়নি লেভারকুসেনের জন্যে। ম্যাচ শুরু হতে না হতেই হলুদ কার্ড দেখেন লেভারকুসেনের আইভেরিয়ান ডিফেন্ডার ওদিলিন কোসনুনু। প্রথমার্ধের শেষদিকে আরেকটি হলুদ কার্ড দেখে দলকে ১০ জনের দলে পরিণত করে বিপদে বাড়িয়ে মাঠ ছাড়েন তিনি। এরপর দ্বিতীয়ার্ধ পুরো দশ জনের দল নিয়ে খেলতে হয়েছে লেভারকুসেনকে।

একজন কম থাকায় বিরতির পর আলোনসোর দলকে রক্ষণের দিকেই মনোযোগ বেশি দিতে হয়েছে। তবে তাদের ভাগ্য সুপ্রসন্ন ছিল ম্যাচের শুরুর ১৭ মিনিটে লিড নিতে পারায়, গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন গ্রানিত জাকা। বক্সের বাইরে থেকে নেওয়া তার দ্রুতগতির বুলেট শটটাই শেষ অবদি ম্যাচের ভাগ্য গড়ে দেয়। এর আগে ১৯৯৩ সালে এই ট্রফি জিতেছিল লেভারকুসেন। জার্মান ফুটবলে এমন ডাবল জয়ের কীর্তি আছে আরও চারটি ক্লাবের– বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, ভেরডার ব্রেমেন ও এফসি কোলনের।

শীর্ষ স্তরের ফুটবলে এটা লেভারকুসেনের চতুর্থ শিরোপা, যার দুটোই এসেছে এই মৌসুমে জাবি আলোনসোর হাত ধরে। সব মিলিয়ে এই মৌসুমে ৫৩ ম্যাচের ৫২টিতেই অপরাজিত থাকল লেভারকুসেন। শুধুমাত্র ইউরোপা লীগের ফাইনালে আতালান্তার কাছে হারটাই আফসোস বাড়াবে জাবি ও তার দলের।

সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২৩-২৪ মৌসুমে ৫৩ ম্যাচ খেলে লেভারকুসেনের জয় ৪৩টি, ড্র ৯টি ও হার একটি। ক্লাবের আগের ১১৯ বছরের ইতিহাসে স্রেফ দুটি বড় শিরোপা জেতা দলটি আলোনসোর অধীনে এই মৌসুমেই তারা উঁচিয়ে ধরল আরও দুটি ট্রফি। লেভারকুসেনের গতকালের জয়ে বুন্দেসলিগার আরও দুটি ক্লাব উপকৃত হয়েছে। ইউরোপীয় প্রতিযোগিতায় জার্মানি থেকে একটি স্লট বেড়ে যাওয়ায় পয়েন্ট তালিকার সাতে থাকা হফেনহাইম আগামী মৌসুমে ইউরোপা লিগের গ্রুপপর্ব আর আটে থাকা হাইডেনহাইম জায়গা পেয়েছে কনফারেন্স লিগে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top