সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বিশ্বকাপের সেমিতে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১২:৫৫

ফাইল ছবি

গ্রুপ পর্ব থেকে ২ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে আসা বাংলাদেশের জন্য সেমির সমীকরণটা প্রায় অসম্ভবই ছিল। মরতে যাওয়া স্বপ্নটা প্রাণ ফিরে পায় নেপালকে বড় ব্যবধানে হারানোয়। বড় জয়ে নেট রানরেটে বড় লাফ দেয় বাংলাদেশ। ফলে নেট রান রেটের দিক থেকে পাকিস্তানের সঙ্গে অনেকটা ব্যবধান কমিয়েছে যুব টাইগাররা।

সুপার সিক্সের গ্রুপ-১ এ আছে বাংলাদেশ। এই গ্রুপে তলানির দুই দল আয়ারল্যান্ড ও নেপাল এখনও পর্যন্ত কোনো পয়েন্ট পায়নি। ২ পয়েন্ট নিয়ে চারে থাকা নিউজিল্যান্ডের ম্যাচ বাকি মাত্র একটি। তাই তলানির এই তিন দলের বিশ্বকাপ স্বপ্ন এখানেই শেষ।

এই গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই সেমি ফাইনাল নিশ্চিত করেছে ভারত। তাই এখন লড়াইটা কেবলই বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে নূন্যতম ব্যবধানে জিতলেও সেমির টিকিট পাবে তারা।

তবে বাংলাদেশকে সেমিতে পা রাখতে হলে পাকিস্তানকে শুধু হারালেই হবে না, একই সঙ্গে নেট রান রেটেও তাদের ছাড়িয়ে যেতে হবে। বর্তমানে বাংলাদেশের নেট রানরেট ০.৩৪৮। আর পাকিস্তানের ১.০৬৪।

পাকিস্তানকে নেট রানরেটে ছাড়িয়ে যেতে হলে আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে যুব টাইগারদের। যেমন বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট করতে হবে বা আটকে রাখতে হবে। একইভাবে আগে ব্যাটিং করে ২০০ থেকে ৩০০ রানের মধ্যে বাংলাদেশের সংগ্রহ হলে, ৪৯-৫১ রানের ব্যবধানে জিততে হবে।

অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রানের লক্ষ্য হলে ৩৯.৩ ওভারে ম্যাচ জিততে হবে। একইভাবে পাকিস্তান ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভারে জয় পেতে হবে বাংলাদেশকে।

আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার বেননিতে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের মুখোমুখি হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। স্থানীয় সময় সকাল ১০টা অর্থাৎ বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-১। তাছাড়া ম্যাচটি আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটেও লাইভ দেখা যাবে।

 



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top