সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


আমিরাতকে উড়িয়ে এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ


প্রকাশিত:
১৭ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৮

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৩:৩৯

ছবি-সংগৃহীত

রঙিন পোশাকের ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দল পার করছে বাজে সময়। আজও নিউজিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে হেরেছে শান্ত-লিটনরা। তবে জুনিয়র টাইগাররা এর ব্যতিক্রম। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে গ্রুপ পর্বের সব ম্যাচ জয়ের পর সেমিফাইনালে ভারতকে উড়িয়ে ফাইনাল নিশ্চিত করে সাকিব-মুশফিকদের উত্তরসূরীরা। আজ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা জয়ের মিশনে আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামে লাল-সবুজের দল। টসে হেরে ব্যাট করতে নেমে আশিকুর রহমান শিবলীর দুর্দান্ত সেঞ্চুরি এবং আরিফুল ইসলামের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮২ রানের পাহাড় গড়ে বাংলার যুবারা। লক্ষ্য তাড়া করতে নেমে টাইগার বোলারদের তোপে মাত্র ৮৭ রানেই গুটিয়ে যায় আরব আমিরাত। আর তাতেই ১৯৫ রানের বিশাল জয়ে এশিয়া কাপের শিরোপা জিতল বাংলাদেশ।

২৮৩ রানের লক্ষ্যে তাড়া করতে নেমে ইনিংসের শুরুতেই টাইগার পেসার মারুফ মৃধার তোপে পড়ে স্বাগতিকরা। পাওয়ার প্লেতেই ৩৯ রানে চার উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় আরব আমিরাত। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি দলটি।

মারুফের পর রুহানাত উল্লাহ বরসনের বোলিং তোপে মাত্র ৮৭ রানেই অলআউট হয়ে আরিয়ান খানের দল। আর তাতেই ১৯৫ রানের বিশাল ব্যবধানে জিতে এশিয়া কাপ নিজেদের করে নিল টাইগার যুবারা। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন মারুফ ও বরসন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরতে ওপেনার জিসান আলমকে হারালেও ম্যাচের হাল ধরেন আশিকুর রহমান শিবলী ও মোহাম্মদ রিজওয়ান।

এই দুই টপ অর্ডার মিলে দ্বিতীয় উইকেট জুটিতে ১২৫ রানের বিধ্বংসী পার্টনারশিপ গড়ে। যাতেই বড় রানের ভীত পেয়ে যায় বাংলাদেশ। ৬০ রান করে রিজওয়ান ফিরে গেলেও এক প্রান্তে দাঁড়িয়ে থেকে এবারের আসরের দ্বিতীয় শতক তুলে নেন ওপেনার শিবলী।

এই ডানহাতি ব্যাটারের বিধ্বংসী ১২৯ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮২ রানের পুঁজি পায় বাংলাদেশ। আরব আমিরাতের হয়ে ৪টি উইকেট নেন আয়মান আহমেদ। টাইগারদের হয়ে সর্বোচ্চ ১২৯ রান করেন শিবলি।

 

 


সম্পর্কিত বিষয়:

বাংলাদেশ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top