বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইতিহাস গড়ে বিশ্বকাপে উগান্ডা, বাদ জিম্বাবুয়ে


প্রকাশিত:
৩০ নভেম্বর ২০২৩ ১৬:২৯

আপডেট:
১ মে ২০২৪ ০৮:৫২

ছবি-সংগৃহীত

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে যেন ‘সারপ্রাইজ প্যাকেজ’ আফ্রিকার দেশ উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে তারা বিশ্বকাপের মূলপর্বে এক পা দিয়ে রেখেছিল আগেই। আজ নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে নিশ্চিতই হয়ে গেল উগান্ডার বিশ্বকাপের অংশগ্রহণ। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলতে যাচ্ছে আফ্রিকান এই দেশটি।

আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে প্রথম দল হিসেবে আসন্ন বিশ্বকাপের টিকিট কেটেছিল নামিবিয়া। এবার তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যোগ দিলো উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের পাঁচটিতেই জিতেছে উগান্ডা। তাদের চমক জাগানিয়া পারফরম্যান্সে বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয়েছে জিম্বাবুয়ের। সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপেও খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি সিকান্দার রাজারা।

আজ বিশ্বকাপের টিকিট নিশ্চিতের ম্যাচে টস জিতে রুয়ান্ডাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় উগান্ডা। বাছাইপর্বের আগের সব ম্যাচে পরাজিত হওয়া রুয়ান্ডা আজকেও সূচনাটা ভালো করতে পারেনি। শূন্য রানেই প্রথম উইকেটের পতন হয়। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে দলটি। শেষ পর্যন্ত ১৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে ৬৫ রানের বেশ পুঁজি গড়তে পারেনি রুয়ান্ডা। সর্বোচ্চ ১৯ রানের ইনিংস এরিক দুশিংজিমানার ব্যাট থেকে এসেছে।

৬৫ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় উগান্ডা। দুই ওপেনার সাইমন সেসাজি ও রোনাক প্যাটেলের ৩১ রানের জুটিতে জয়ের ভিত পেয়ে যায় উগান্ডা। তবে দলীয় ৩১ রানে রনক ১৮ করে আউট হলে ভাঙে এই ওপেনিং জুটি। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা রজার মুকাসেকে সঙ্গে নিয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় সেসাজি। এতে ৯ উইকেটের বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে দেশটি।

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আসন্ন টুর্নামেন্টটিতে অংশ নেবে ২০ দল। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।


সম্পর্কিত বিষয়:

উগান্ডা আফ্রিকান

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top