রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ব্যালন জিততে মেসি কত ভোট পেয়েছিলেন?


প্রকাশিত:
৪ নভেম্বর ২০২৩ ০৯:৪১

আপডেট:
১৯ মে ২০২৪ ১৮:০৩

ছবি: সংগৃহীত

অনেকটা প্রত্যাশিত উপায়েই ফুটবল বিশ্বের অন্যতম সেরা ব্যক্তিগত সম্মাননা ব্যালন ডি’ অর জয় করেছেন লিওনেল মেসি। ১৯৫৬ সাল থেকে প্রবর্তিত এই পুরস্কার সবচেয়ে বেশিবার জিতেছেন এই আর্জেন্টাইন। ২০১৯ সালেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে নিজের ৬ষ্ঠ ব্যালন সম্মাননা জেতেন মেসি। এরপর ২০২১ সালে সপ্তম আর ২০২৩ সালে জয় করেছেন নিজের ৮ম ব্যালন ডি’ অর।

বাংলাদেশ সময় ৩০ অক্টোবর দিবাগত রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের পর মেসির হাতে তুলে দেওয়া হয় তার অষ্টম ব্যালন ডি’ অর ট্রফি। এরপর সাবেক এবং বর্তমান অনেকেই সমালোচনা করেছেন এই পুরস্কারের। জার্মান কিংবদন্তী লোথার ম্যাথিউস প্রকাশ্যে সমালোচনা করেছেন মেসির এবারের ব্যালন জয় নিয়ে।

তবে মেসি ব্যালন জিতেছিলেন বড় ব্যবধানেই। পুরস্কার প্রদানের দিন কয়েক পর প্রকাশিত পয়েন্ট তালিকা জানাচ্ছে, নিকটতম প্রতিদ্বন্দ্বী আর্লিং হালান্ডের চেয়ে ১০৫ পয়েন্ট বেশি পেয়েছেন লা পুলগা। আর সাবেক সতীর্থ এমবাপে থেকে তার পয়েন্ট ১৯২ বেশি।

২০২৩ সালে ব্যালন ডি’ অর জেতার পথে মেসির পয়েন্ট ৪৬২। অন্যদিকে হালান্ড পেয়েছেন ৩৫৭ পয়েন্ট। তৃতীয় হওয়া এমবাপে পেয়েছেন ২৭০ পয়েন্ট আর কেভিন ডি ব্রুইনার পয়েন্ট ১০০। ব্রাজিলিয়ান সুপারস্টার ভিনিসিয়ুস হয়েছেন ৬ষ্ঠ। তার পয়েন্ট ছিল ৪৯। আর ৫ম স্থানে থাকা রদ্রি পেয়েছিলেন ৫৭ পয়েন্ট।


সম্পর্কিত বিষয়:

#লিওনেলমেসি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top