মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০

Rupali Bank


মেসি ফিরলে বার্সার আয় কতটা বাড়বে


প্রকাশিত:
২৩ মে ২০২৩ ০১:৫৭

আপডেট:
১৯ মার্চ ২০২৪ ০৯:৫৯

 ফাইল ছবি

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের মতো বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির সম্পর্ক শেষ হইয়াও যেন হইলো না শেষ। কাতালান ক্লাবটির সঙ্গে তিলে তিলে গড়া সম্পর্ক ছিন্ন করে আর্জেন্টাইন মহাতারকা পাড়ি জমিয়েছেন প্যারিসের ক্লাব পিএসজিতে।

তাও বছর দুই হতে চললো। তবে এখনো মহানায়কের ফেরার আশায় পথ চেয়ে বসে আছে বার্সা সমর্থকরা। তাদের আশার বেলুনে নতুন করে হাওয়া লেগেছে পিএসজির সঙ্গে মেসির চুক্তি এখনো নবায়ন না হওয়ায়।

মেসির বার্সায় ফেরার সম্ভাবনা নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন লাপোর্তা। তারই বরাত দিয়ে দলবদলের বিশ্বস্ত সাংবাদিক ও স্কাই স্পোর্টস ইতালির সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো একটি টুইট করেছেন। স্পেনের কিংস লিগের দল জিজান্তেস এফসিতে কথাটি বলেছেন লাপোর্তা, ‘দীর্ঘদিন ধরেই আমরা পরের মৌসুম নিয়ে কাজ করছি। তাকে (মেসি) ফেরাতে আমরা সম্ভাব্য সবকিছুই করব।’

বার্সায় মেসি তার দ্বিতীয় অধ্যায় শুরু করলে কাতালান ক্লাবটি কত টাকা আয় করবে, এ নিয়ে একটি অভ্যন্তরীণ অর্থনৈতিক গবেষণা করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’। গতকাল প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মেসি বার্সায় ফিরলে বছরে ২৩ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৬৬৩ কোটি টাকা) বেশি আয় করবে ক্লাবটি। এর মধ্যে ১৫ কোটি ইউরো বা ১ হাজার ৭৩৭ কোটি টাকা পৃষ্ঠপোষক ও জার্সি বিক্রি থেকে এবং ৮ কোটি ইউরো বা ৯২৬ কোটি টাকা আসবে টিকিট বিক্রি থেকে।

মেসি যেখানেই যান, সেখানেই প্রচারের আলো এসে পড়ে। বিজ্ঞাপনের প্রধান মুখও হয়ে ওঠেন তিনি। এটা পিএসজির চেয়ে ভালো আর কে জানে! বিশ্বের সব ফুটবল ক্লাবের মধ্যে গত মৌসুমে সবচেয়ে বেশি অর্থ আয় করেছে প্যারিসের ক্লাবটি। সেটা মেসির কারণেই। ‘স্পোর্ত’-এর প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা গেছে, মেসি পিএসজিতে যাওয়ার পর পৃষ্ঠপোষক থেকে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ আর জার্সি বিক্রি থেকে ৬০ শতাংশ।

করোনায় আর্থিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া বার্সা এবার মেসিকে ফিরিয়ে ক্ষতি কাটিয়ে উঠতে চাইছে। সম্প্রতি ক্লাবটির ক্রীড়া পরিকল্পনা বোর্ড জানিয়েছে, আগামী মৌসুম চলতে তাদের ২০ কোটি ইউরো (২ হাজার ৩২৫ কোটি ৭০ লাখ টাকার কিছু বেশি) লাগবে।

এই অর্থ বিভিন্ন খাত থেকে আয়ের মাধ্যমে ও ব্যয় কমিয়ে জোগাড় করবে তারা। ক্লাবটি তাদের অর্থনৈতিক কার্যকারিতা পরিকল্পনা শিগগিরই লা লিগা কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবে। অঙ্গীকারপত্র প্রদান সাপেক্ষে লিগ কমিটি সবুজসংকেত দিলে দলবদলের বাজারে যোগ দিতে আর কোনো বাধা থাকবে না। চাইলে মেসিকেও ফেরাতে পারবে বার্সা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top