বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

Rupali Bank


‘মেসি-নেইমার নয়, পিএসজির দৈন্যদশার জন্য দায়ী সমর্থকরা’


প্রকাশিত:
১৬ মে ২০২৩ ১৯:১৮

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:৩৭

 ফাইল ছবি

চলতি মৌসুম দুঃস্বপ্নের মতো কাটছে ফরাসি জায়ান্ট দল পিএসজির। ইতোমধ্যে চ্যাম্পিয়ন্স লিগের পর হাতছাড়া হয়ে গেছে ফ্রেঞ্চ লিগ ও লিগ-আ। এখন তাদের সামনে বাকি আছে কেবল একটি টুর্নামেন্ট। লিগ ওয়ানে মেসি-এমবাপেদের দল শীর্ষে থাকলেও, সর্বশেষ কয়েক ম্যাচে তারা একাধিকবার হোঁচট খেয়েছে।

তবে সবমিলিয়ে এমন দুর্দশার কারণে স্বাভাবিকভাবে আঙুল উঠছে দলটির তারকা ফুটবলারদের দিকে। মেসি, এমবাপে ও নেইমারদের সমন্বয়ে গঠিত পিএসজির শক্তিশালী আক্রমণভাগ। যদিও মৌসুমের মাঝপথেই ইনজুরিতে ছিটকে যান নেইমার। তবে দলটির এই দশার জন্য মেসিদের দায়ী করতে রাজি নন সাবেক ফরাসি ফুটবলার থিয়েরি অঁরি।

সর্বশেষ গত শনিবার (১৩ মে) ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসের মাঠে খেলতে নেমেছিল পিএসজি। সেই ম্যাচে তারা অ্যাজাক্সকে ৫-০ গোলে হারিয়েছে। তবে ম্যাচজুড়ে যতবারই মেসির পায়ে বল গেছে, ততবারই ক্লাবটির ‘আল্ট্রাস’ সমর্থকরা দুয়ো দিয়েছেন।

কেবল ওই ম্যাচেই নয়, এর আগেও ঘরের মাঠে খেলতে নেমেই একই পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন মেসি। সেই প্রসঙ্গ টেনে এর আগে সমর্থকদের বিরূপ আচরণের জন্য তীব্র সমালোচনা করেছিলেন বিশ্বজয়ী ফরাসি মিডফিল্ডার অঁরি। সেই সময় তিনি মেসিকে পিএসজি ছেড়ে দিতেও পরামর্শ দিয়েছিলেন।

মেসিকে দুয়ো দেওয়ার বিষয়ে এই তারকা ফুটবলার বলছেন, ‌‌‘এটি সত্যিই বিব্রতকর। আপনি ক্লাবের সেরা একজন ‍ফুটবলারকে উদ্দেশ্য করে হুইসেল দিতে পারেন না, যিনি ইতোমধ্যে চলতি মৌসুমে ১৩টি গোল ও সমান অ্যাসিস্ট করেছেন। আমি ব্যক্তিগতভাবে চাই সে ইউরোপীয় ক্লাব- বিশেষ করে বার্সার হয়ে তার ক্যারিয়ার শেষ করুক। আমি জানিনা সে কী করবে। কারণ বার্সেলোনা থেকে তার ছেড়ে আসার ধরন আমার মোটেও ভালো লাগেনি। তবে ফুটবলের প্রতি ভালোবাসার জন্য তার বার্সাতেই ফিরে আসা উচিত।’

ক্লাব ফুটবলে অঁরির পিএসজি এবং বার্সেলোনা উভয় দলের হয়েই খেলার অভিজ্ঞতা রয়েছে। পিএসজির সাম্প্রতিক পরিস্থিতি প্রসঙ্গে সাবেক এই তারকা ফুটবলার প্রাইম ভিডিও স্পোর্টস ফ্রান্সের একটি অনুষ্ঠানে কথা বলেছেন। তিনি বলেন, ‌‌‘আমার মতে, পিএসজির মূল সমস্যা মেসি, এমবাপে কিংবা নেইমার নয়। কয়েক বছর আগে ‘আল্ট্রাস’ সমর্থকরা এমবাপেকে দুয়ো দিয়েছিল। একইভাবে নেইমার এবং পরবর্তীতে মেসিকে দুয়ো দেওয়া শুরু করেছে। তারা তাদের সেরা খেলোয়াড়কে উদ্দেশ্য করে হুইসেল দেয়। তাই আমি মনে করি ক্লাবের মূল সমস্যা এই আল্ট্রাস সমর্থকরা।’

কিছুদিন আগে অনুমতি ছাড়াই সৌদি সফরে গিয়েছিলেন মেসি। এরপর এই আর্জেন্টাইন অধিনায়ককে দুই সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা দেয় পিএসজি। যদিও উভয়পক্ষের সমঝোতায় মেসির প্রতি শাস্তি এক ম্যাচে কমিয়ে আনে ক্লাবটি। তবে এই মহাতারকার প্রতি সমর্থকদের আক্রোশ একটুও কমেনি। যা তাদের সর্বশেষ ম্যাচেও দেখা গেছে। এর আগে মেসিকে নিষেধাজ্ঞা দেওয়ার পর মেসি এবং নেইমারের বাড়ির সামনে বিক্ষোভ করেছিল আল্ট্রাস। তখন তারা ‘নেইমার গেট আউট’ স্লোগানও দিতে থাকে। কেবল মেসি-নেইমারই নয়, পিএসজি কোচ ক্রিস্তফ গ্যালতিয়ে এবং ক্লাবের ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তির নামেও তারা স্লোগান দিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top