শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

Rupali Bank


আওয়ামী লীগের বিচার হবে রাষ্ট্র ধ্বংস করার জন্য: মির্জা ফখরুল


প্রকাশিত:
২০ মার্চ ২০২২ ০৩:০০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৭:৩৬

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

রাষ্ট্রকে ধ্বংস করার জন্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিচার হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) বার্ষিক সম্মেলন অনুষ্ঠানের তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের প্রধান লক্ষ্য সংবাদপত্রের স্বাধীনতা ধ্বংস করা। আজকে গণমাধ্যমের জন্য যে আইন ও নীতিমালা করা হয়েছে, তার প্রতিটি নীতিমালা সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করার জন্য বলেও অভিযোগ করেন তিনি।

আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘দেশের সাংবাদিক সমাজ এবং সংবাদপত্র এখন একেবারেই স্বাধীন নয়। গণতন্ত্র ও স্বাধীনতার মধ্যে পারস্পরিক একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। দুর্ভাগ্য আমাদের জাতির যে বারবার এ জায়গা আক্রান্ত হয়েছে। দুর্ভাগ্যক্রমে সবচেয়ে বেশি যারা আক্রমণ করেছে, সেই দলটি হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না।’

মির্জা ফখরুল বলেন, ১৯৭২ সালে আওয়ামী লীগ সংবিধান তৈরি করে সেই সংবিধানের তারাই ধ্বংস করছে।

তিনি বলেন, ‘আমরা পঁচাত্তরের ইতিহাস জানি, আমরা দেখেছি কীভাবে সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিহ্ন করে দিয়ে একদলীয় শাসন বাকশাল প্রতিষ্ঠা করা হয়েছে। পরবর্তী সময়ে দেখেছি, যখন আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে, তখনই মিডিয়াকে আক্রমণ করেছে। এখন গত এক যুগ ধরে প্রথম লক্ষ্যবস্তু হচ্ছে গণমাধ্যমের ওপরে আক্রমণ করে সত্য কথা বলার যে বিষয়গুলো রয়েছে, সেগুলোকে পুরোপুরিভাবে নির্বাসিত করা।’

মিডিয়া হাউসগুলো পরিচালিত হচ্ছে ব্যবসায়ীদের দিয়ে এবং সেই ব্যবসায়ীদের বেশির ভাগই আওয়ামী লীগ সরকারের উচ্ছিষ্টভোগী বলে মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, স্বাভাবিকভাবেই তারা সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা করতে পারবে না।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top