শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করছে আওয়ামী লীগই : মির্জা ফখরুল


প্রকাশিত:
২৫ আগস্ট ২০২১ ২২:৩৯

আপডেট:
৪ মে ২০২৪ ১৯:৩৯

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ মুখে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে। কিন্তু তারা কখনও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। তারাই আজ সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করছে।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (২৫ আগষ্ট) দুপুর ২টায় রাজধানীর চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে মির্জা ফখরুল এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, মুক্তিযোদ্ধা দলের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানাতে এসেছিলাম। কিন্তু দুর্ভাগ্য আজ যারা মুক্তিযোদ্ধা, তাদেরকে জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানাতে আসতে বাধা দেওয়া হয়েছে। যারা ১৯৭১ সালে যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছে, তাদের বাধা দেওয়া হয়েছে। এমনকি আমরা বয়স্করা আগে মাজারের কাছে গাড়ি নিয়ে আসতাম। সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। এখন সেটাতেও বাধা দিয়েছে, বিধিনিষেধ আরোপ করেছে।

মির্জা ফখরুল বলেন, মুক্তিযোদ্ধাদের কল্যাণের জন্য, তাদের পুনর্বাসনের জন্য যদি সত্যিকার অর্থে কেউ কিছু করে থাকে, সেটি করেছেন জিয়াউর রহমান। এবং পরবর্তীকালে তাঁরই যোগ্য উত্তরসূরী বেগম খালেদা জিয়া মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গঠন করেছেন।

বিএনপির মহাসচিব বলেন, যে স্বপ্ন নিয়ে আমরা ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ করেছিলাম, একটি স্বাধীন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার মধ্যে আমাদের ভবিষ্যৎ বংশধর বড় হবে। কিন্তু দুর্ভাগ্য আমাদের, যারা নিজেদের একমাত্র মুক্তিযুদ্ধের ধারকবাহক মনে করে, যারা সারাক্ষণ মুক্তিযুদ্ধের কথা বলে, তারাই আজ সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করছে। জনগণের যে আশা-আকাঙ্ক্ষা ছিল, সেই আশা-আকাঙ্ক্ষাকে ধূলিসাৎ করে দিয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, যে গণতন্ত্রের জন্য আমরা সবাই লড়াই করেছি, সংগ্রাম করেছি, সেই গণতন্ত্রকে তারা ধ্বংস করেছে, হরণ করেছে এবং লুটে নিয়ে গেছে। যে সংবিধান ১৯৭২ সালে প্রণয়ন করা হয়েছে, সেই সংবিধানকে তারা কেটে-ছেটে তছনছ করে একটা একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছে। এই দলটি ১৯৭৫ সালে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিল এবং তারা আবারও একদলীয় শাসন কায়েম করেছে।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের হাতে অসংখ্য মুক্তিযোদ্ধার প্রাণ গেছে। এবং এখনও যারা সত্যিকারের মুক্তিযুদ্ধের দাবিদার, যিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন সেই প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে মিথ্যচার করছে। বেগম খালেদা জিয়ার নামে অপপ্রচার চালাচ্ছে। মুক্তিযুদ্ধের সমস্ত আকাঙ্ক্ষাকে তারা পদদলিত করেছে। আমরা আজকের এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।


সম্পর্কিত বিষয়:

আওয়ামী লীগ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top