রবিবার, ১৬ই জুন ২০২৪, ২রা আষাঢ় ১৪৩১


ইব্রাহিম রাইসি মুসলিম বিশ্বে এত জনপ্রিয় কেন?


প্রকাশিত:
২৩ মে ২০২৪ ১৭:৪৬

আপডেট:
১৬ জুন ২০২৪ ১৯:৫৬

ছবি সংগৃহিত

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান এবং তাদের সঙ্গে থাকা অন্য আরোহীরা নিহত হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ১৯ মে ২০২৪ আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে গিয়েছিলেন ইব্রাহিম রাইসি। ফেরার পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এখানে উল্লেখ্য যে, অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছায়।

১৯৭৯ সালে ইরানে যখন জনপ্রিয় ইসলামিক বিপ্লব সংঘটিত হয়েছিল তখন ইব্রাহিম রাইসি ছিলেন কিশোর। কিন্তু তিনি দ্রুতই ইসলামী প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির সুদৃষ্টি লাভ করেন তার চিন্তাভাবনা ও কাজের মাধ্যমে। ২১ বছর বয়সে, রাইসি একজন প্রসিকিউটর হিসেবে কাজ শুরু করেন ইরানের কারাজ এবং হামাদান শহরে।

মূলত তিনি রাজনৈতিক মামলা পরিচালনা করতেন। কয়েক বছরের মধ্যে, রাইসিকে বিচারক নিযুক্ত করা হয় যা ইরানিদের বিস্মিত করেছিল। ১৯৮৮ সালে বন্দিদের ব্যাপক হারে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য রাইসি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের নিষেধাজ্ঞার সম্মুখীন হন।

রাইসি যে কমিশনগুলোয় কাজ করেছিলেন সেইখানে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো অনুমান করে যে প্রায় ৫০০০ লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। ২০১৭ সালে তিনি হাসান রুহানির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করতে পারেননি। ২০২১ সালে, রাইসি আবার একটি নির্বাচনে অংশ নিয়েছিলেন এবং জয়লাভ করেছিলেন। তিনি ২৮.৯ মিলিয়ন ভোটের প্রায় ৬২ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছিলেন, যা ইসলামী প্রজাতন্ত্রের ইতিহাসে সর্বনিম্ন ভোট।

যদিও এই জাতীয় নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলে অনেক প্রশ্ন রয়েছে। ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি বিভিন্ন কারণে আন্তর্জাতিক মনোযোগ অর্জন করেছেন, যার মধ্যে কিছু বৈশ্বিক মঞ্চে তার জনপ্রিয়তার উপলব্ধিতে অবদান রেখেছে। এর বেশ কয়েকটি কারণ রয়েছে যা নিম্মে উল্লেখ করা হলো

দৃঢ় রাজনৈতিক অবস্থান:

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ রাইসিকে ইরানের কট্টরপন্থীদের মধ্যে ক্ষমতা একত্রিত করার জন্য রাজনীতিতে নিয়ে আসা হয়েছে। তার রাজনৈতিক অবস্থান সর্বোচ্চ নেতার দৃষ্টিভঙ্গির সাথে ঘনিষ্ঠভাবে মিল রয়েছে, যা শাসকগোষ্ঠীর মধ্যে তার অবস্থানকে শক্তিশালী করেছে।

এই সংযোগ একটি রাজনৈতিক ব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ যেখানে সর্বোচ্চ নেতার প্রতি আনুগত্য উল্লেখযোগ্যভাবে একজনের ক্ষমতা এবং কর্তৃত্বকে প্রভাবিত করে। রাইসি বিভিন্ন বিষয়ে তার কঠোর অবস্থানের জন্য পরিচিত, যা ইরানের অভ্যন্তরে এবং আন্তর্জাতিকভাবে কিছু নির্দিষ্ট গোষ্ঠীর সাথে সম্পর্ক উন্নয়নে কাজ করে। ইরানের সার্বভৌমত্ব বজায় রাখা এবং পশ্চিমা প্রভাব প্রতিহত করার বিষয়ে তার দৃঢ় অবস্থান তাকে আন্তর্জাতিক অঙ্গনে আরও বেশি জনপ্রিয় করে তোলে।

পারমাণবিক ইস্যু:

পারমাণবিক শক্তির বিষয়ে কঠোর অবস্থানের কারণে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জনপ্রিয়তা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে, রাইসি ইরানের পারমাণবিক কর্মসূচির পক্ষে দৃঢ় মনোভাব পোষণ করেছেন একে তিনি জাতীয় গর্ব এবং প্রযুক্তিগত স্বাধীনতার প্রতীক হিসেবে তৈরি করেছেন। তার প্রশাসন ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম সম্প্রসারণ এবং পশ্চিমা চাপ ও নিষেধাজ্ঞার বিরুদ্ধে একটি বিদ্রোহী অবস্থান বজায় রাখার দিকে মনোনিবেশ করেছে। এই প্রচেষ্টাগুলো দেশের উন্নয়ন ও সার্বভৌমত্বের জন্য গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে বিবেচিত হয়েছে।

রাইসির কট্টর দৃষ্টিভঙ্গি অনেক ইরানিদের অনুরণিত করেছে, যারা মনে করেন পরমাণু কর্মসূচি হলো বৈশ্বিক মঞ্চে ইরানের অধিকার ও সক্ষমতা জাহির করার একটি অন্যতম উপায়। অর্থনৈতিক অসুবিধা এবং রাজনৈতিক ভিন্নমতসহ উল্লেখযোগ্য অভ্যন্তরীণ চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও, প্রযুক্তিগত অগ্রগতির ওপর রাইসির জোর মনোভাব এবং বিদেশি হস্তক্ষেপের প্রতিরোধ ইরানের সাধারণ জনগণের মধ্যে ব্যাপক আশার সঞ্চার করেছে।

আঞ্চলিক প্রভাব:

রাইসি প্রধান আঞ্চলিক শক্তির সাথে ইরানের জোটকে শক্তিশালী করতে কাজ করেছেন। তার নেতৃত্বে, ইরান, সিরিয়া, ইরাক এবং লেবাননের মতো দেশগুলোর সাথে প্রাথমিকভাবে রাজনৈতিক ও সামরিক সহায়তার মাধ্যমে তার সম্পর্ক দৃঢ় করার চেষ্টা করেছে। এই জোটগুলো সৌদি আরব এবং মধ্যপ্রাচ্য অঞ্চলে অন্যান্য প্রতিদ্বন্দ্বী শক্তিগুলোর প্রভাব প্রতিহত করার জন্য ইরানের বৃহত্তর কৌশলের অংশ।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিভিন্ন নন-স্টেট অ্যাক্টর এবং প্রক্সি গ্রুপের সমর্থন দ্বারা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে রয়েছে লেবাননের হিজবুল্লাহ, ইরাকের বিভিন্ন শিয়া মিলিশিয়া, ইয়েমেনের হুথি এবং সিরিয়ার গোষ্ঠী। ইরান একাধিক ফ্রন্টে শক্তিশালী উপস্থিতি এবং প্রভাব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করে রাইসি এই দলগুলোর ওপর সমর্থন অব্যাহত রেখেছিল। রাইসির নেতৃত্বে ইরান মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিল।

অভ্যন্তরীণ সমর্থন:

রাইসি গভীরভাবে ইরানের রক্ষণশীল দলগুলোর সাথে যুক্ত ছিলেন যারা একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত অর্থনীতি এবং একটি কট্টর পশ্চিমাবিরোধী বৈদেশিক নীতি বাস্তবায়নে কাজ করে। কট্টরপন্থী রক্ষণশীল এজেন্ডার সাথে সমন্বয় করে রাইসি ইসলামী নীতির কঠোর আনুগত্য এবং পশ্চিমা প্রভাবের বিরুদ্ধে প্রতিরোধের পক্ষে ইরানে ভেতরে ব্যাপক জনসমর্থন আদায় করেন।

রাইসির প্রশাসন কথিত বিদেশি হুমকির বিরুদ্ধে প্রতিরোধের ওপর জোর দিয়ে জাতীয় নিরাপত্তার ওপর দৃঢ় অবস্থান বজায় রেখেছিল। এর মধ্যে রয়েছে আঞ্চলিক মিত্রদের সমর্থন করা এবং ইসরায়েল ও পশ্চিমের বিরুদ্ধে কঠোর অবস্থান বজায় রাখা, যা ইরানের অভ্যন্তরে জাতীয়তাবাদী অনুভূতির অনুরণন করে। ইরানের রাইসির প্রতি সমর্থন বৃদ্ধি বিশেষ করে রক্ষণশীলরা যারা ঐতিহ্যগত ধর্মীয় মূল্যবোধে ফিরে আসার পক্ষে এবং পশ্চিমাকরণের বিরুদ্ধে।

অর্থনৈতিক নীতি:

রাইসি ইরানের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায়, মুদ্রাস্ফীতি হ্রাস, অভ্যন্তরীণ উৎপাদনের উন্নতি এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার প্রভাব প্রশমিত করার দিকে মনোনিবেশ করতে সক্রিয় ছিলেন। তার অর্থনৈতিক কৌশলগুলো বিশ্বব্যাপী বাজার এবং রাজনৈতিক বিশ্লেষকদের দ্বারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়, যা তার আন্তর্জাতিক প্রোফাইলে যোগ করে।

রাইসি বৃহত্তর স্বয়ংসম্পূর্ণতা অর্জন, পশ্চিমা দেশগুলোর ওপর নির্ভরতা কমানো এবং স্থানীয় শিল্পের প্রসারের জন্য অর্থনৈতিক বিভিন্ন নীতি গ্রহণ করেছিলেন। রাইসি নিত্যপ্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাগুলোর জন্য ভর্তুকি প্রদান করেছিলেন, যা নিম্ন আয়ের পরিবারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জনপ্রিয়তা বাংলাদেশি সমাজের বিভিন্ন অংশের সাথে সম্পর্কিত। বাংলাদেশের সাথে ইরানের সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধন রয়েছে। ইসলামী মূল্যবোধের জন্য প্রেসিডেন্ট রাইসির দৃঢ় সমর্থন এবং ধর্মীয় নেতা হিসেবে তার অবস্থান অনেক বাংলাদেশিদের কাছে খুব গুরুত্বপূর্ণ বিশেষ করে যারা ইসলামী ঐতিহ্যের প্রচার ও সংরক্ষণে ইরানের ভূমিকাকে সম্মান করে।

বাংলাদেশের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ রয়েছে যারা পশ্চিমা বিরোধী মনোভাব পোষণ করে। কারণ, বাংলাদেশের বেশিরভাগ সাধারণ জনগণ মনে করে মুসলিম বিশ্বের সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোয় পশ্চিমা বিশ্ব নানাভাবে হস্তক্ষেপ করছে। পশ্চিমা প্রভাবের বিরুদ্ধে রাইসির দৃঢ় অবস্থান, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে কঠোর দৃষ্টিভঙ্গি তার জনপ্রিয়তা বৃদ্ধি করে।

অন্যদিকে, ফিলিস্তিনের প্রতি রাইসি এবং ইরানের সোচ্চার সমর্থন বাংলাদেশে প্রশংসা অর্জন করে, যেখানে ফিলিস্তিনের বাংলাদেশের সাধারণ জনগণের ব্যাপক সহানুভূতি রয়েছে। এই অবস্থান রাইসিকে বিশ্ব মঞ্চে মুসলিম স্বার্থের একজন রক্ষক হিসেবে অবস্থান করে। ইরান বাংলাদেশের সাথে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। বাণিজ্য ও সাংস্কৃতিক বিনিময়সহ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করা, এমন একজন নেতা হিসেবে রাইসির ভাবমূর্তি উন্নত করে, যিনি অন্যান্য মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর সাথে পারস্পরিক অংশীদারিত্বের সম্পর্ক স্থাপন করেন।

ইরানি ও বাংলাদেশি মিডিয়া এবং সাংস্কৃতিক প্রচার সফলভাবে রাইসিকে একজন শক্তিশালী এবং নীতিনির্ধারক নেতা হিসেবে তুলে ধরেছে। বিভিন্ন মিডিয়া চ্যানেলের মাধ্যমে তার বার্তা এবং বক্তৃতা বাংলাদেশের শ্রোতাদের কাছে পৌঁছে যা তার ভাবমূর্তিকে আরও সুদৃঢ় করে।

প্রেসিডেন্ট রাইসির জনপ্রিয়তা অর্থনৈতিক সংস্কার, দুর্নীতি বিরোধী পদক্ষেপ, সামাজিক কল্যাণমূলক উদ্যোগ, জাতীয়তাবাদী বক্তব্য, বিচারিক সংস্কার, সাংস্কৃতিক আবেদন এবং কার্যকর যোগাযোগের সমন্বয়ের জন্য অনেকাংশ ভূমিকা রাখে। শাসনের ক্ষেত্রে তার বহুমুখী দৃষ্টিভঙ্গি সাধারণ ইরানিদের মধ্যে আশার সঞ্চার করেছিল, তার নেতৃত্বে আশা ও আস্থার বোধ জাগিয়েছিল। তবে রাইসির জনপ্রিয়তা সর্বজনীন নয়। অর্থনৈতিক উন্নতি ও সামাজিক সংস্কারের প্রতিশ্রুতি পূরণে তার ব্যর্থতা ইরানের অনেক সাধারণ মানুষ মোহভঙ্গ করেছে।

অধ্যাপক ড. সুজিত কুমার দত্ত।। সভাপতি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top