রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


দেশের প্রতিটি ঘরে আলো জ্বালাতে পেরেছি


প্রকাশিত:
২২ মার্চ ২০২২ ০০:৩৬

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৯:২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ওয়াদা করেছিলাম প্রতিটি মানুষ আলো পাবে। আজ দেশের প্রতিটি ঘরে আলো জ্বালাতে পেরেছি, এটাই সবচেয়ে বড় কথা। কোনো ঘর অন্ধকারে থাকবে না, প্রতিটি মানুষের জীবন আলোকিত হবে, এটাই আমাদের লক্ষ্য।’

সোমবার (২১ মার্চ) ভেলা ১টা ২ মিনিটে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) কর্তৃক নির্মিত ‘পায়রা ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র’র উদ্বোধন অনুষ্ঠানের পর তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে হেলিকপ্টারে ঢাকা থেকে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় তাকে বাংলাদেশ পুলিশের সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন। এরপর কোল জেটিতে ২০০ নৌকা থেকে পতাকা নাড়িয়ে ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে তাকে অভিবাদন জানানো হয়।

নৌকায় গান পরিবশেনসহ বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও স্লোগানে মুখরিত হয় রাবনাবাদ নদী এলাকা। এ সময় প্রধানমন্ত্রী হাত নেড়ে নৌকায় থাকা জেলেদের শুভেচ্ছা জানান। এ ছাড়া প্রধানমন্ত্রীকে তার মোবাইল ফোন থেকে নৌকা প্রদর্শনীর দৃশ্য ধারণ করতে দেখা গেছে। পরে বেলা ১১টা ৪৮ মিনিটে ‘পায়রা ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

মুজিব বর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, পবিত্র রমজান ও আগামী ঈদ উপলক্ষে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রকে এ অঞ্চলের মানুষের উপহার হিসেবেও ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘অবহেলিত দক্ষিণাঞ্চল এখন আর অবহেলিত নয়। ঝড়-বন্যা-জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত হতো এ অঞ্চল। এখন আর হবে না।’

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্প সূত্রে জানা গেছে, ২০১৪ সালে বাংলাদেশ নর্থ ওয়েস্ট পাওয়ার কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও চায়না ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট কর্পোরেশনের (সিএমসি) মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৬ সালের ১৪ অক্টোবর এ বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি দেশের সর্ববৃহৎ ও দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহৎ আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির বিদ্যুৎকেন্দ্র। বিশ্বের ১১তম দেশ হিসেবে বাংলাদেশ এ ধরনের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে।

এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্রের অর্ধেক মালিকানা বাংলাদেশের, বাকি অর্ধেক মালিকানা চায়না পাওয়ার কোম্পানির (বিসিপিসিএল)।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top